অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হচ্ছে মাহমুদউল্লাহকে

    নিজস্ব প্রতিবেদক:: বিশ্বকাপে ব্যর্থতার পরই বিসিবির কর্তারা টি-২০ দলের অধিনায়কত্বে পরিবর্তন চেয়ে ছিলেন। তবে সিনিয়র ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ নেতৃত্বে থাকায় বিসিবি সেই পথে হাঁটেনি। পাকিস্তান সিরিজে আরেকটি সুযোগ পান রিয়াদ।

    ঘরের মাঠে পাকিস্তানের কাছে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছে স্বাগতিক বাংলাদেশ। এবার তাই অধিনায়কত্ব হারাচ্ছেন মাহমুদউল্লাহ। কয়েকটি সূত্র জানিয়েছে- রিয়াদের বিকল্প অধিনায়ক খোঁজা শুরু করেছে বোর্ড।

    পাকিস্তান সিরিজ ও টি-২০ বিশ্বকাপে ব্যাটারদের বাজে পারফর্মের সঙ্গে অধিনায়কত্বও নিয়ে আলোচনা-সমালোচনা হচ্ছে। বিশেষ করে মাঠে রিয়াদের বেশ কয়েকটি সিদ্ধান্ত ‘নাখোশ’ বোর্ড কর্তারা। সব মিলিয়ে সিনিয়র এই ক্রিকেটারকে টি-২০ দলে অধিনায়ক হিসেবে আর চাচ্ছে না বোর্ডের বড় একটা অংশ।

    মাঠে দলের বোলারদের সঠিক সময়ে ব্যবহার করতে পারছেন না রিয়াদ, এমন অভিযোগ বোর্ড কর্তারার। বিশেষ করে মূল বোলারদের টিকমতো ব্যবহার করা হচ্ছে না, আবার দলও সাফল্য পাচ্ছে না। ঘরের মাঠে পাকিস্তান সিরিজের রিয়াদও নেতৃত্ব নিয়ে খুব একটা খুশি নয়। ব্যাট-বল হাতেও অধিনায়ত্ব তেমন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারছেন না। আবার মাঠেও দলকে করতে পারছেন না উজ্জীবিত। বাজে পারফর্মের সঙ্গে বাজে সিদ্ধান্ত, সবই হচ্ছে বাইশ গজে।

    বাংলাদেশ ক্রিকেট বোর্ড তাই আপাতত টি-২০ অধিনায়ক পরিবর্তনের পথে এগুচ্ছে। আগামি ফেব্রুয়ারিতে আফগানিস্তানের বিপক্ষে হোম সিরিজে তাই দেখা যাবে নতুন টি-২০ অধিনায়ক। সেক্ষেত্রে বোর্ডের পছন্দে সবার শীর্ষে আছেন সাকিব আল হাসান। এক সময়কার এই অধিনায়ক বর্তমানে কোনো ফরম্যাটেরও নেতৃত্বে নেই।

    সাকিবকে তাই বিসিবি টি-২০ দলের অধিনায়ক করতে চাইছে। বোর্ডের শীর্ষ কর্তারা বিষয়টি নিয়ে এরই মধ্যে আলাপ-আলোচনা করছেন। বাংলাদেশের এই অলরাউন্ডার দায়িত্ব নিতে সম্মত হলে সাকিবই আবারো টি-২০ দলের অধিনায়ক হবেন। আর তিনি নেতৃত্ব নিতে না চাইলে বিসিবি বিকল্প খুঁজবে।

    খাতা-কলমে অবশ্য অধিনায়ক হিসেবে একদম ব্যর্থ নন মাহমুদউল্লাহ রিয়াদ। দেশের হয়ে সবচেয়ে বেশি টি-২০ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। জিতেছেন ১৫টি ম্যাচ। তবে সাম্প্রতিক দলের পারফর্ম ও মাঠে তার কিছু সিদ্ধান্ত বেশ আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে। বিসিবি আপাতত সমাধান খুঁজছে তাই অধিনা‍য়কত্বের পরিবর্তন দিয়ে।

    এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০