অলরাউন্ডারদের এলিট ক্লাবে যাওয়ার দিনে ম্যাচ সেরা সাকিব

0
258

নিজস্ব প্রতিবেদকঃ অবশেষে ইংলিশদের হারাতে পেরেছে বাংলাদেশ দল। ওয়ানডে সিরিজজুড়ে প্রত্যাশা অনু্যায়ি পারফর্ম করতে না পারলেও, শেষ ম্যাচে এসে ৫০ রানের জয় তুলে নিয়েছে স্বাগতিকরা। আর সেই জয়ে নায়ক সাকিব আল হাসান। ব্যাটে-বলে পারফর্ম করে ইংল্যান্ডকে একা হাতেই প্রায় হারিয়েছেন!

ব্যাট হাতে দলের বিপদের সময় একা হাতেই লড়েছেন। খেলেন জার্সির নম্বর অনুযায়ী ঠিক ৭৫ রানের ইনিংস। দলের পক্ষে সর্বোচ্চ রানের সেই ইনিংসটি সাজানো ছিল ৭১ বলে ৭ বাউন্ডারিতে। তাঁর ব্যাটে ভর করেই মূলত লড়াকু পুঁজি পায় স্বাগতিকরা।

এরপর বল হাতেও দেখিয়েছেন স্পিন ভেলকি। ১০ ওভারে ৩৫ রান দিয়ে শিকার করেছেন ৪ উইকেট। ওয়ানডে ক্যারিয়ারে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন। দেশের একমাত্র বোলার হিসেবেই এই কীর্তি সাকিবের। এছাড়া অলরাউন্ডারদের এলিট ক্লাবেও নাম লিখিয়েছেন এই বাঁহাতি তারকা।

ওয়ানডে ক্রিকেটে মাত্র তৃতীয় ক্রিকেটার হিসেবে ৬০০০ রান আর ৩০০ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন। এর আগে এই কীর্তি ছিল কেবল শ্রীলঙ্কার সনাথ জয়সুরিয়া ও পাকিস্তানের শহীদ আফ্রিদির মতো কিংবদন্তির। তবে জয়সুরিয়ার থেকে ১৭০ ম্যাচ ও আফ্রিদির থেকে ৮৭ ম্যাচ কম খেলে মাত্র ২২৭ ম্যাচেই এই কীর্তি গড়েছেন।

এর বাইরে ওয়ানডে ক্যারিয়ারে চতুর্থবারের মতো এক ম্যাচে ৪ উইকেট ও ৫০ বা তার বেশি রান করেছেন। পাকিস্তানের শহীদ আফ্রিদি ও উইন্ডিজের ক্রিস গেইল এমন কাজ করেছেন তিন বার করে। তবে সাকিব তাদেরকে ছাড়িয়ে গেছেন। এতসব মাইলফলকের রাতে সেই সাকিব প্রত্যাশিতভাবেই ইংল্যান্ডের বিপক্ষে জয়ের ম্যাচের ম্যাচ সেরা ক্রিকেটারের পুরষ্কার জিতেছেন।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/সা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here