অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপ হারের ক্ষতে প্রলেপ ভারতের

0
385

স্পোর্টস ডেস্কঃ অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে বিশ্বকাপ হারের চারদিন পরই টি-টোয়েন্টি সিরিজ খেলতে নেমেছে ভারত। বৃহস্পতিবার পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে আগে ব্যাট করে অজিরা। জস ইংলিসের রেকর্ডগড়া সেঞ্চুরিতে ২০৮ রানের বড় পুঁজি পায় সফরকারীরা। রান তাড়ায় সূর্যকুমার যাদব ও রিঙ্কু সিংয়ের ঝড়ো ব্যাটিংয়ে ২ উইকেটের জয় পায় ভারত।

২০৯ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে দলীয় ১১ রানেই ওপেনার ঋতুরাজ গায়কোয়াড়ের উইকেট হারায় ভারত। ২২ রানের মাথায় ফেরেন যশস্বী জয়সাওয়াল। ৮ বলে ২ চার ও ২ ছক্কায় ২১ রান করে যান তিনি। এরপর ইশান কিষাণ ও সূর্যকুমার মাত্র ৬০ বলে দলীয় সংগ্রহে যোগ করেন ১১২ রান। তাতে জয়টা নাগালে চলে আসে ভারতের। দলীয় ১৩৪ রানের মাথায় ইশান ফিরেন ২ চার ও ৫ ছক্কায় ৫৮ রান করে। ১৫৪ রানের মাথায় তিলক ভার্মার উইকেট হারায় ভারত।

সূর্য জয় থেকে ১৫ রান দূরে থাকতে আউট হন। মাত্র ৪২ বলে ৯টি চার ও ৪ ছক্কায় ৮০ রান করে ফেরেন তিনি। শেষ ওভারে জিততে ৭ রান প্রয়োজন হয় ভারতের। কিন্তু ঘটতে থাকে নাটকীয়তা। একে একে অক্ষর প্যাটেল, রবি বিষ্ণোই ও অর্শ্বদীপ সিং ফেরেন সাজঘরে। তাতে শেষ বলে জিততে ১ রান প্রয়োজন হয়। আইপিএল স্টার রিঙ্কু সিং লং অনের ওপর দিয়ে ছক্কায় হাঁকান। অবশ্য তার আগেই নো বলে জয় নিশ্চিত হয় ভারতের। রিংকু ৪ চারে ২২ রানে অপরাজিত থাকেন। বল হাতে অস্ট্রেলিয়ার তানভীর সাংঘা ২টি উইকেট নেন।

টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা সাদামাটা হয়েছিল অস্ট্রেলিয়ার। পাওয়ার প্লে-তে ১ উইকেট হারিয়ে ৪০ রান করে অজিরা। এরপরই শুরু হয় ইংলিসের ঝড়। তাকে সঙ্গ দিয়েছেন স্মিথ। অভিজ্ঞ এই ব্যাটার এক প্রান্ত আগলে রেখে দায়িত্বশীল ব্যাটিং করেন। দুজন মিলে জুটি গড়েন ১৩০ রানের। এর ফাঁকে টি-টোয়েন্টিতে নিজের পঞ্চম ফিফটি তুলে নেন স্মিথ। ৪১ বলে ৫২ রান করে আউট হন তিনি। এরপর অনবদ্য এক সেঞ্চুরি তুলে নিতে ভুল করেননি ইংলিস। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটি তার প্রথম সেঞ্চুরি।

মাত্র ৪৭ বলে ৯টি চার ও ৮ ছক্কায় তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগার স্পর্শ করেন ইংলিস। যা টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ানদের মধ্যে যৌথভাবে দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরি। তার আগে ২০১৩ সালে অ্যারোন ফিঞ্চ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করেছিলেন ৪৭ বলে সেঞ্চুরি। ১১ চার ও ৮ ছক্কায় ৫০ বলে ১১০ রান করেছেন ইংলিস। শেষদিকে টিম ডেভিড ১৩ বলে ১৯ রান করে অপরাজিত ছিলেন। ভারতের হয়ে ১টি করে উইকেয় নেন রবি বিষ্ণোই ও প্রধিস কৃষ্ণা।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here