অস্ট্রেলিয়ার প্রথম জয়ে প্রথমবার সেরা জাম্পা

0
26

স্পোর্টস ডেস্কঃ চলতি বিশ্বকাপে প্রথম জয়ের হাসি হাসল অস্ট্রেলিয়া। সোমবার শ্রীলঙ্কাকে ৫ উইকেটে হারিয়েছে অজিরা। লখনৌতে ২১০ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে ফিফটি হাঁকিয়েছেন মিচেল মার্শ ও জস ইংলিশ। তাতে ৮৮ বল হাতে রেখে বড় জয় পেয়েছে প্যাট কামিন্সের দল।

আগে ব্যাট করতে নেমে শতরানের জুটি গড়েন শ্রীলঙ্কার ওপেনার কুশাল পেরেরা ও পাথুম নিশাঙ্কা। তবে ১২৫ থেকে ১৬৬ রানের মধ্যে তাদের ৪ উইকেট তুলে নেয় অজিরা। উদ্বোধনী জুটিতে ১২৫ রান সংগ্রহ করেন পেরেরা ও নিশাঙ্কা। স্টার্ক, হ্যাজেলউড ও কামিন্সকে পিটিয়ে ১৮তম ওভারে ১০০ পূরণ করে দ্বীপ দেশটি। ৫৮ বলে ক্যারিয়ারের ১১তম ফিফটিতে ৬১ রানে কামিন্সের বলে ফেরেন নিশাঙ্কা।

আরেক ওপেনার পেরেরাও ফিফটি তুলে ১২ চারের সাহায্যে ৭৮ রানে সাজঘরে ফিরে যান। দাসুন শানাকার ইনজুরিতে অধিনায়কত্ব পাওয়া কুশাল মেন্ডিস মাত্র ৯ রানে ওয়ার্নারের দুর্দান্ত ক্যাচে ফেরেন। তার উইকেটটি নেন অ্যাডাম জাম্পা। এরপর সাদিরা সামারাবিক্রমার উইকেটও নিয়েছেন এই অজি লেগ স্পিনার। এরপর লখনৌতে হানা দেয় বৃষ্টি। অবশ্য কিচ্ছুক্ষণ পর বৃষ্টি থামলে আবার শুরু হয় খেলা।

বৃষ্টি বিলম্বের পর বোলিংয়ে নেমে দ্বিতীয় বলেই ধনঞ্জয়া ডি সিলভাকে বোল্ড করেন মিচেল স্টার্ক। প্যাট কামিন্সের দুর্দান্ত এক থ্রোতে রান আউট হয়ে ফেরেন দুনিথ ভেল্লালাগে। অধিনায়ক দাসুন শানাকার বদলি হিসেবে বিশ্বকাপ খেলতে আসা চামিকা করুনারত্নেকে আউট করেছেন জাম্পা। মহেশ থিকশানাও জাম্পার শিকার। একদিকে উইকেট পড়লেও একাই লড়ে যাচ্ছিলেন আসালঙ্কা। গ্লেন ম্যাক্সওয়েল থামান তাকে। তাতে থামে শ্রীলঙ্কার ইনিংসও।

১২৫ রানে শূন্য উইকেট থেকে ২০৯ রানে অলআউট। অর্থাৎ শ্রীলঙ্কার ১০ উইকেট পড়েছেন মাত্র ৮৪ রানের ব্যবধানে। অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন জাম্পা। ২টি করে উইকেট নিয়েছেন মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স। এই তিন বোলার মিলেই শ্রীলঙ্কার ইনিংস গুঁড়িয়ে দিয়েছেন। লেগ স্পিনে দ্যুতি ছড়িয়ে ম্যাচ সেরা হয়েছেন জাম্পা। বিশ্বকাপের মঞ্চে এই প্রথমবার সেরার পুরস্কার জিতেছেন এই স্পিনার।

৮ ওভারে ৪৭ রানে ৪ উইকেট নেন জাম্পা। ৮৮ ম‍্যাচের ক‍্যারিয়ারে কেবল দ্বিতীয়বারের মতো জিতলেন ম‍্যাচ সেরার পুরস্কার। এর আগে গত মার্চে ভারতের বিপক্ষে প্রথমবার জিতেছিলেন ওয়ানডেতে ম্যাচ সেরার পুরস্কার। সেই ম্যাচও ছিল ভারতের মাঠে। এবারও জাম্পা সেরা হলে ভারতের মাটিতে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here