আইওসির কাছ থেকে সাড়ে ৭ মিলিয়ন ডলার পেতে যাচ্ছে ইউক্রেন

0
25

স্পোর্টস ডেস্কঃ ইউক্রেনে এখনও চলছে রাশিয়ার সামগ্রিক আগ্রাসন। তবে সেই আগ্রাসনের বিপক্ষে অবস্থান বিশ্বের বেশিরভাগ দেশ ও সংস্থার। এর জন্য বিভিন্ন নিষেধাজ্ঞা দেওয়া হচ্ছে। ক্রীড়াঙ্গনেও এর ব্যতিক্রম ঘটেনি। বড় নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে রাশিয়াকে। এর পাশাপাশি সমর্থন দেওয়া হয়েছে ইউক্রেনকে।

সম্প্রতি আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রধান থমাস বাখ সফর করেছেন ইউক্রেনের রাজধানী কিয়েভে। সাক্ষাৎ করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদেমির জেলেনস্কির সাথে। আর সেখানে গিয়ে তিনি ঘোষণা দিয়েছেন, যুদ্ধ-বিধ্বস্ত হলেও ২০২৪ প্যারিস অলিম্পিকে দেখা যাবে ইউক্রেনকে। এছাড়া ২০২৬ শীতকালীন অলিম্পিকেও দেখা যাবে দেশটিকে।

এর বাইরে ইউক্রেনকে আর্থিকভাবে সহায়তা ৩ গুণ বাড়ানোর ঘোষণাও দিয়েছেন তিনি। শুরুর দিকে ২.৫ মিলিয়ন মার্কিন ডলারের সহায়তার ঘোষণা দিলেও, এবার সেটা করা হয়েছে ৭.৫ মিলিয়ন মার্কিন ডলার। এসব ছাপিয়ে আইওসি প্রধান আশ্বস্ত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদেমির জেলেনস্কিকে যে, সবসময় তাদের পাশে থাকবে আইওসি। রাশিয়াকে নিষিদ্ধের বিষয়টিও থাকছে।

আইওসি প্রধান থমাস বাখ বলেন, ‘রুশ আগ্রাসনের শুরুতে ২.৫ মিলিয়ন ডলারের তহবিল ইউক্রেনীয়দের জন্য গঠন করা হয়। সেটি ৩ গুণ বাড়িয়ে ৭.৫ মিলিয়ন ডলার করা হবে।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here