আইপিএলের বাকী ম্যাচ না খেললেও পুরো পারিশ্রমিক পাবেন সাকিব-মুস্তাফিজরা

স্পোর্টস ডেস্ক:: করোনাভাইরাসের কারনে স্থগিত হওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ক্রিকেটের বাকী ৩১টি ম্যাচ আবারো আয়োজন করবে বিসিসিআই। তবে আন্তর্জাতিক সূচি থাকায় অনেক ক্রিকেটারই পাবে না ফ্র্যাঞ্চাইজিগুলো। ইতিমধ্যে ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের মতো দলগুলো জানিয়েছে, আইপিএলের বাকী ম্যাচগুলোর সময় তাদের জাতীয় দলের সূচি থাকবে। আর তখন তাদের খেলোয়াড়দের আইপিএলের জন্য ছাড়পত্র দেওয়া হবে না।

তবে কোনো ক্রিকেটারই কম পারিশ্রমিক পাবেন না। আইপিএলের বাকী ম্যাচগুলো হলে, সেই সব ম্যাচ না খেলেও পুরো পারিশ্রমিক পাবেন সাকিব, মুস্তাফিজ, স্মিথ, ওয়ার্নাররা। কারণ আইপিএলের পারিশ্রমিক পরিশোধ করা হয় তিন দফায় বীমার মাধ্যমে। ফলে কোনো কারণে ক্রিকেটাররা খেলতে না পারলেও তাদের পুরো পারিশ্রমিক পরিশোধ করতে হয়। ইতিমধ্যে ক্রিকেটাররা প্রথম দফার পারিশ্রমিক পেয়েছেন। বাকী দুই দফার পারিশ্রমিক যথা সময়ে তাদের একাউন্টে পৌঁছে যাবে।

আইপিএলের বাকী ম্যাচগুলো আগামি সেপ্টেম্বরে আয়োজন করতে চায় বিসিসিআই। কিন্তুু ওই সময় অনেক দেশেরই আন্তর্জাতিক খেলার সূচি আছে। বাংলাদেশেরও থাকার সম্ভাবনা আছে। ফলে এই সময় ফ্র্যাঞ্চাইজি সব ক্রিকেটারকে নাও পেতে পারেন। নতুন ক্রিকেটারদেরকে তখন নিতে হবে তাদের।

বিসিসিআই জানিয়েছে, আইপিএল আয়োজন না হলে তাদের ২৮০০ কোটি রুপির মতো ক্ষতি হবে। তাই স্থগিত থাকা ম্যাচগুলো আয়োজনের পরিকল্পনা তাদের। ভারতের বাইরে হলেও বিসিসিআই ১৪তম আসরটি শেষ করতে চায়।

বীমার মধ্যে থাকায় ক্রিকেটার কোনো কারণে খেলতে না পারলেও তাদের পুরো পারিশ্রমিক পাবেন। অতীতেও ফ্র্যাঞ্চাইজিরা পারিশ্রমিক প্রদানে ব্যর্থ হলে তা বীমা থেকেই পরিশোধ করা হয়েছে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০