আইপিএলের মেগা নিলামে নাম লিখিয়েছেন শামীম-আফিফ-মিরাজ

স্পোর্টস ডেস্কঃ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরের জন্য মেগা নিলামের সবকিছুই চূড়ান্ত করা হয়েছে।এবারের নিলামে সব মিলিয়ে ১২১৪ জন (৮৯৬ জন ভারতীয়, ৩১৮ জন বিদেশি) ক্রিকেটার নাম নিবন্ধন করেছেন। যাদের মধ্যে ২৭০ জনের আছে আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা। আর ৯০৩ জনের এখনও অভিষেক হয়নি আন্তর্জাতিক ক্রিকেটে। সহযোগী দেশ থেকে আছেন আরও ৪১ জন ক্রিকেটার।

বিদেশিদের মধ্যে আইপিএলে এবারের আসরের জন্য বাংলাদেশ থেকে ৯ জন ক্রিকেটারের নাম নিবন্ধন করেছেন। এদের মধ্যে আছেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। দু’জনই সর্বোচ্চ ২ কোটি রুপির ভিত্তিমূল্য ক্যাটাগরিতে আছেন। এদের বাইরে আর কোন ৭ ক্রিকেটার আছেন, এবার সেটাও জানাও গেল।

সাকিব-মুস্তাফিজদের সাথে এবারের মেগা নিলামে নাম লিখিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, তাসকিন আহমেদ, আফিফ হোসেন ধ্রুব, মেহেদী হাসান মিরাজ, শামীম হোসেন পাটোয়ারি ও শেখ মেহেদী হাসান। সব ঠিক থাকলে আইপিএলের নিলামে এই নয় বাংলাদেশি ক্রিকেটারকে দেখা যাবে। যদিও আনুষ্ঠানিকভাবে এই ব্যাপারে এখনও নিশ্চিত করা হয়নি কিছু। তাই বলা যাচ্ছে না, কত ভিত্তিমূল্যে নাম উঠেছে তাদের।

এবারের আইপিএলে অস্ট্রেলিয়া থেকে সর্বোচ্চ ৫৯ জন আইপিএলের নিলামের জন্য নাম নিবন্ধন করেছেন। দ্বিতীয় সর্বোচ্চ ৪৮ জন ক্রিকেটার নাম নিবন্ধন করেছেন দক্ষিণ আফ্রিকা থেকে। উইন্ডিজ থেকে ৪১ জন ক্রিকেটারের নাম উঠবে নিলামে। শ্রীলঙ্কা থেকে থাকবে ৩৬ ক্রিকেটারের। এছাড়া ইংল্যান্ড থেকে ৩০ জন ক্রিকেটার নাম তুলেছেন আইপিএলের নিলামে। নিউজিল্যান্ড থেকে আছেন ২৯ জন ক্রিকেটার।

এদের বাইরে আফগানিস্তান থেকে ২০ জন, নেপাল থেকে ১৫ জন, যুক্তরাষ্ট্র থেকে ১৪ জন, নামিবিয়া থেকে ৫ জন, আয়ারল্যান্ড ও ওমান থেকে ৩ জন, জিম্বাবুয়ে থেকে ২ জন, ভুটান, নেদারল্যান্ডস, স্কটল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত থেকে ১ জন করে ক্রিকেটার নাম লিখিয়েছেন আইপিএলের নিলামে। সব মিলিয়ে ৩১৮ জন বিদেশি ক্রিকেটার নাম লিখিয়েছেন নিলামে।

উল্লেখ্য, চলতি বছরের আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি দুই দিন ব্যাপী অনুষ্ঠিত হবে দশ দলের আইপিএলের মেগা নিলাম।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা