আজ দ্বিতীয় ম্যাচের একাদশেও নেই বিজয়!

0
27

স্পোর্টস ডেস্ক:: এনামুল হক বিজয়ের আজও একাদশের থাকার সুযোগ মিলছে না। সিরিজ নিশ্চিতের ম্যাচে আজ সন্ধ্যা সাড়ে ৭টায় মাঠে নামবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল আগেই ইঙ্গিত দিয়েছেন সহজেই সুযোগ মিলবে না বিজয়ের।

তাছাড়া প্রথম ওয়ানডে ম্যাচ দাপুটের সাথেই জিতেছে বাংলাদেশ। ৬ উইকেটের ব্যবধানে স্বাগতিকদের হারিয়েছে টাইগাররা। আজ দ্বিতীয় ম্যাচের একাদশে তাই এমনিতেই পরিবর্তনের খুব একটা সম্ভাবনা নেই। উইনিং কম্বিনেশন ভাঙতে চাইবে না টিম ম্যানেজম্যান্ট। তার ওপর ওয়ানডে অধিনায়ক প্রথম ম্যাচ শেষেই জানিয়েছেন, দলে একজনকে দীর্ঘ দিন ধরে রেখে নতুন করে আসা কাউকে তিনি সুযোগ দিতে চান না। দলে থাকা ক্রিকেটারকে আগে যথেষ্ট সুযোগ দিতে চান।

ভক্ত-সমর্থকেরা চাইছেন দাবি তুলেছেন, বিজয়কে ওয়ানডেতে সুযোগ দেওয়ার। এই ক্রিকেটার ঘরোয়া ক্রিকেটের ওয়ানডে ফরম্যাটে দুর্দান্ত খেলেছেন। রানের বন্যায় ভেসেছেন। লিস্ট ‘এ’ ক্রিকেটে ‘রেকর্ড’ করেই তিনি জাতীয় দলে ফিরেন। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাকে মাঠে নামানো হয় টেস্ট ও টি-২০ সিরিজে।

ওয়ানডে ফরম্যাটে ভালো করা বিজয় টেস্ট ও টি-২০তে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। কিন্তুু সমর্থকদের প্রত্যাশা ছিলো এই পারফর্মার সুযোগ পাবেন ওয়ানডে সিরিজে। সবাইকে অবাক করে দিয়ে তাকে রাখা হয় একাদশের বাইরে। তার ওপর শান্ত প্রথম ওয়ানডেতে মোটামুটি ভালো খেলেন। রিয়াদের পর দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহ করেন তিনি। ৪৬ বলে পাঁচ চারে ৩৭ রান করেন তিনি। দ্বিতীয় উইকেটে তামিমের সঙ্গে ৪০ ও তৃতীয় উইকেটে রিয়াদের সঙ্গে ৪৯ রানের জুটি গড়েন। টিম ম্যানজম্যান্ট আজকে তাই একাদশের বাইরে রাখবে না এই ক্রিকেটারকে। সেটা সহজেই বলা যায়।

তামিম ইকবালের মতে, দলে আসা কাউকে দ্রুতই একাদশে নেওয়ার সুযোগ নেই। তিনি সেটা করতে চান না। যিনি দলে আছেন, তাকে যথেষ্ট সুযোগ দিতে চান। দলে থাকা একজন ক্রিকেটার যাতে নিজেকে প্রমাণ করতে পারেন। এরপরই কেবল সুযোগ মিলবে দলে ফেরা কারো। তবে সুযোগ পেলেই তাকে সুযোগ কাজে লাগাতে হবে।

দীর্ঘ প্রায় অর্ধ দশক দলের বাইরে ছিলেন এনামুল হক বিজয়। গত মৌসুমে লিস্ট ‘এ’ ক্রিকেটের ওয়ানডে ফরম্যাটে রেকর্ড গড়েন তিনি। ১৫ ম্যাচে ৮১.২৫ গড়ে এক হাজার ১৩৮ রান করে ‘রেকর্ড’ গড়েন তিনি। এরপরই ওয়ানডে ও টি-২০ দলে সুযোগ মিলে তার। ইয়াসির আলী রাব্বি চোটে পড়লে টেস্ট দলেও ডাক মিলে বিজয়ের। গিয়েই সুযোগ পান একাদশে। কিন্তুু সুবিধা করতে পারেননি।

বিজয়কে না খেলিয়ে শান্তকে খেলানো ‘সঠিক’ সিদ্ধান্ত ছিলো জানিয়ে ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল বলেন, ‘আমরা সঠিক সিদ্ধান্ত নিয়েছি এই কারণে যে… দেখুন, বিজয় অবম্যই দারুণ একটি ঘরোয়অ মৌসুম কাটিয়েছে। মাত্র দলে এসেছে। আজকে (রোববার) যদি শান্তর জায়গায় বিজয়কে নিতাম, তাহলে শান্ত যে গত তিন সিরিজ ধরে দলে ছিল, ওই নির্বাচনটা ছিল ভুল। শান্তকে কেন তিন সিরিজ দলে নিয়ে রেখেছি? যখনই সুযোগ আসবে, শান্তর এগিয়ে থাকার কথা বিজয়ের চেয়ে।’

কাউকে দ্রুত খেলিয়ে দিতে চান না জানিয়ে তামিম ইকবাল আরাে বলেন, ‘অধিনায়ক হিসেবে আমি এটা করতে চাই। দল নির্বাচন এভাবে করতে চাই। একটা ছেলেকে দলে রাখছি, মাঝখান থেকে আরকজন এলো, তাকে চট করে খেলিয়ে দিলাম, আমি এভাবে ভাবি না। তাই আমার মনে হয়, আমরা সঠিক সিদ্ধান্ত নিয়েছি।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here