আজ মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট

স্পোর্টস ডেস্ক:: করোনাভাইরাস সংক্রমণের মধ্যেই আজ প্রথমবারের মতো মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। ক্রিকেটের জনক ইংল্যান্ডই করোনাভাইরাস চলকালীন এই দুঃসময়েও যেনো পুর্নজন্ম দিচ্ছে ক্রিকেটকে।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া মহামারি এই করোনাভাইরাসের কারণে মার্চ থেকেই আন্তর্জাতিক ক্রিকেট, ঘরোয়া ক্রিকেটসহ সব ধরণের খেলাধুলা বন্ধ হয়ে যায়। সবুজের বাইশ গজে দীর্ঘ দিন পর ফিরছে প্রাণের সঞ্চার। ক্রিকেট বিশ্ব আবারো শুরু করছে তার কর্মচঞ্চলতা। ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টেস্ট সিরিজ দিয়ে ঐতিহাসিক মুহুর্তটা শুরু হবে আজ বিকেলে।

সাউদাম্পটনে বাংলাদেশ সময় বিকেল চারটায় টস করবেন ইংলিশ দলপতি বেন স্টোকস ও ক্যারিবিয়ান দলপতি জেসন হোল্ডার। এই দুই অধিনায়কের টসের মধ্যে দিয়েই করোনা পরবর্তী ক্রিকেট যুগের পথচলা শুরু হবে। ক্রিকেট শুরুর পর থেকে এর আগে আর কখনো এতোটা সময় পুরো বিশ্বে তা বন্ধ ছিলো না।

করোনাভাইরাস মানবজাতির উপর থেকে বিদায় না নিলেও, পৃথিবীকে আবারো স্বাভাবিক করার চেষ্টা করা হচ্ছে। তারই অংশ হিসেবে স্বাস্থ্যবিধি মেনে আয়োজন হচ্ছে করোনা পরবর্তী ক্রিকেট। দুই দলের ক্রিকেটাররা মাঠে লড়াই করবেন, অথচ গ্যালারির চেয়ারগুলো থাকবে শূন্য। হাহাকার করবে গ্যালারি।

করোনার সংক্রমণ ঠেকাতেই দর্শক শূন্য স্টেডিয়ামে আয়োজন হচ্ছে তিন ম্যাচের টেস্ট সিরিজটি। নির্দিষ্ট সংখ্যক সাংবাদিক, নিরাপত্তাকর্মী, সম্প্রচারকারীরা, দুই দলের অফিসিয়াল ও ম্যাচ অফিসিয়াল ছাড়া আর কারো মাঠে উপস্থিত থাকার সুযোগ নেই। টিভিতেই ম্যাচ উপভোগ করতে হবে দর্শকদের।

ময়দানি লড়াইয়ের আগে সফরকারী ওয়েস্টইন্ডিজ ও স্বাগতিক ইংল্যান্ড দলকে স্বেচ্ছায় আইসোলেশনে থাকতে হয়েছে। বার বার করোনা টেস্ট করা হয়েছে। দুই দলের করোনা নেগেটিভরা থাকতে পারছেন ম্যাচের সাথে। ‘সুরক্ষিত’ টিম হোটেলসহ নির্দিষ্ট সীমারেখার বাইরে যাওয়ার সুযোগ মিলবে না ক্রিকেটারসহ সংশ্লিষ্টদের। এক প্রকার বন্দী দশায় থেকে ক্রিকেট লড়াইয়ে নামতে হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডকে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০