আন্তর্জাতিক ক্রিকেটের শুরুতে মুস্তাফিজকে ছাড়িয়ে গেলেন অখ্যাত জাহর খানঁ

৬ উইকেট পাওয়ার ম্যাচে উচ্ছসিত জাহর খানঁ। ছবি ক্রিকইনফো।

স্পোর্টস ডেস্ক: দুবাইতে শুরু হয়েছে আরব আমিরাত এবং আয়ারল্যান্ডের মধ্যেকার দুই ম্যাচ একদিনের সিরিজ। সিরিজের প্রথম ম্যাচেই আরব আমিরাতকে ৮৫ রানে হারিয়েছে আইরিশরা। তবে হেরে যাওয়া ম্যাচে প্রাপ্তি খুজেঁ পেয়েছে আইসিসির এই সহযোগী দেশ।

টস জিতে বোলিং করতে নেমে অধিনায়ক রোহান মোস্তাফার আস্থার প্রতিদান দিয়েছেন সদ্যই আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা ডান-হাতি মিডিয়াম পেসার জাহর খানঁ। আইরিশদের কাছে হেরে যাওয়া ম্যাচে জাহর তুলে নিয়েছেন প্রতিপক্ষের ৬ উইকেট। আর তাতেই আন্তর্জাতিক ক্রিকেটে মাত্র তৃতীয় ম‌্যাচ খেলতে নেমে রেকর্ড বুকে নাম তুলে নিয়েছেন তিনি।

বিশেষ করে বললে, আইসিসির একদিনের ক্রিকেটে সেরা বোলিং ফিগারের তালিকায় ৫১তম স্থান পেয়ে গেছেন এই বোলার। আর আইসিসির সহযোগী দেশগুলোর হিসেবে দ্বিতীয় সেরা বোলিং ফিগার। তার উপরে আছেন কেবল স্কটিশ বোলার জস ডেভি। ২০১৫ সালে আইসিসি বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ২৮ রানে ৬ উইকেট পেয়েছিলেন তিনি।

একদিনের ক্রিকেটে সেরা বোলিং ফিগারের তালিকায় সবার উপরে আছে চামিন্দা ভাসের নাম জিম্বাবুয়ের বিপক্ষে ১৯ রানে ৮ উইকেট এখন পর্যন্ত সেরা। তার পরেই আছে সদ্যই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো শহীদ আফ্রিদি। ক্যারবিয়দের বিপক্ষে ১২ রানে ৭ উইকেট দ্বিতীয় সেরা। তৃতীয় স্থানে আছেন অজি পেসার গ্লেন ম্যাকগ্রা নামাবিয়ার বিপক্ষে ১৫ রানে ৭ উইকেট তৃতীয় সেরা।

এই তালিকায় বাংলাদেশী কাটার মাষ্টার মুস্তাফিজ আছেন । ভারতের বিপক্ষে ফিজের ৪৩ রানে ৬ উইকেট তালিকায় ৬৪তম স্থানে। তার উপরেই আছেন আরব আমিরাতের জাহর খানঁ ৬.৩ ওভার বোলিং করে ৩৪ রানে ৬ উইকেট নিয়ে তিনি আছেন ৫১তম স্থানে। যদি তার এমন পারর্ফমের তিনি দল হেরেছে ৮৫ রানে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১০৪