আমাদের কোয়ালিটি ক্রিকেটারের সংখ্যা কম- আকরাম খান

স্পোর্টস ডেস্ক:: কেউ ইনজুরিতে পড়লে, কেউ ফর্মহীন থাকলে তার বিকল্প টিক সেভাবে মিলছে না। যিনি সুযোগ পাচ্ছেন, তিনি সুযেগা কাজে লাগাতে পারছেন না। বিশেষ করে টেস্টে বাংলাদেশের সাম্প্রতিক পারফর্ম ভাবিয়ে তুলেছে টিম ম্যানেজম্যান্টকে।

আলোচনা-সমালোচনা হচ্ছে বাংলাদেশ ক্রিকেটের পাইপলাইন নিয়েও। বাংলাদেশ ক্রিকেট বোর্ড থেকে যদিও দাবি করা হচ্ছে পাইপলাইনে ক্রিকেটার আছে, সবারই বিকল্প আছে। তবে বাস্তবে খুঁজতে গেলে সেরকম কাউকেই পাওয়া যাচ্ছে না। স্বয়ং বিসিবি পরিচালক আকরাম খানই জানালেন, কোয়ালিটি ক্রিকেটারের অভাবের কথা।

সাবেক অধিনায়ক আকরাম খান বিসিবির হাই পারফরম্যান্স ইউনিটের ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। হাই পারফরম্যান্স বা এইচপি স্কোয়াই ছিলো জাতীয় দলের পাইপ লাইন। সাবেক ক্রিকেট অপারেশন্সের এই চেয়ারম্যান এইচপির দায়িত্ব নিয়েই জানালেন, ভালো ক্রিকেটার থাকলেও কোয়ালিটি ক্রিকেটারের সংখ্যা কম।

আকরাম খান বলেন সাংবাদিক, ‘আমাদের ক্রিকেটার আছে, কিন্তুু কোয়ালিটি ক্রিকেটারের সংখ্যা কম। আমরা চাচ্ছি যেনো কোয়ালিটি ক্রিকেটার আসে। অনেকে গ্রেজুয়েশন করার আগেই ছোট ফরম্যাটে খেলার চিন্তা করে। একটা জিনিস মাথায় রাখতে হবে- যারা টেস্টে ভাল করবে, তারা সব ফরম্যাটে ভাল খেলবে। লক্ষ্যটা টিক রাখতে হবে টেস্টের জন্য। ওদের ফিটনেস বা বাকী সবকিছু টিক আছে। সেভাবে যদি লক্ষ্য টিক করে, তবে কোয়ালিটি ক্রিকেটার উঠে আসবে।’

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে হারের পর অধিনায়ক সাকিব আল হাসানও ব্যাটারদের সমালোচনা করেছেন। জানিয়েছেন যারযার দায়িত্ব পালন করতে হবে। ম্যাচ শেষে দলের ব্যাটারদের সমালোচনা করেছেন সাকিব আল হাসান। জানিয়েছেন, ব্যাটারদের নিজেদের রান বের করার উপায় খুঁজতে হবে। যার যার দায়িত্ব, তাকেই পালন করতে হবে। বাংলাদেশের ব্যাটারদের টেকনিক্যাল সমস্যাও আছে বলে জানিয়েছেন সাদা পোশাকের দলপতি।

ব্যাটারদের নিজেদের সমস্যা খুঁজতে হবে, কোচের সঙ্গে আলোচনা করতে হবে। অধিনায়কের এখানে কিছুই করার নেই। তার দায়িত্ব মাঠে নেতৃত্ব দেওয়া। অধিনায়কতো আর কোচিং করাতে পারেন না জানিয়ে সাকিব আল হাসান বলেন, ”এটা তো আসলে আমার খুব বেশি আলোচনার বিষয় না। কোচেরই আলোচনা করার বিষয়। এখন আমি যিদ কোচিংও করি, অধিনায়কত্বও করি তাহলে তো সমস্যা। আমার কাজ যতটুকু থাকা আমার মনে হয় ভালো। আমার দায়িত্ব যতটুকু, ততটুকু পালন করার চেষ্টা করবো। বাকি যার যে কাজ তা তাদের জায়গা থেকে করলে সবার জন্য কাজটা সহজ হবে।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০