আমার রেকর্ড ভেঙে দিবে রুটঃ অ্যালিস্টার কুক

0
31

স্পোর্টস ডেস্কঃ চাপের মুখে কিছুদিন আগে ইংল্যান্ডের টেস্ট অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান জো রুট। তবে ব্যাট হাতে ঠিকই ফর্ম ধরে রেখেছেন এই তারকা ক্রিকেটার। যার প্রমাণ দিলেন সদ্য শেষ হওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টেও। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস ও ম্যাচের  চতুর্থ ইনিংসে দারুণ এক সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি।

এই ব্যাটার খেলেছেন খেলেছেন ১৭০ বলে ১২ বাউন্ডারিতে ১১৫ রানের অপরাজিত ইনিংস। এর আগে প্রথম ইনিংসে অবশ্য মাত্র ১১ রান করেছেন তিনি। তবে দ্বিতীয় ইনিংসে টেস্ট ক্যারিয়ারের ২৬তম সেঞ্চুরি পূর্ণ করেন। ক্যারিয়ারে এবারই প্রথম কোনো ম্যাচের চতুর্থ ইনিংসে সেঞ্চুরি হাঁকান রুট। এর আগে এমনটা করতে পারেননি কখনোই।

এছাড়া ক্যারিয়ারে বিশাল এক মাইলফলক অর্জন করেছেন। দ্বিতীয় ইংলিশ ক্রিকেটার হিসেবে এবং সব মিলিয়ে ১৪তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন রুট। ক্যারিয়ারে ১১৮তম টেস্টে ১২৮ ইনিংসে এসে এই কীর্তি গড়েন তিনি।

এই টেস্টের আগে ১১১ রানের প্রয়োজন ছিল মাইলফলক স্পর্শ করতে। যেখানটায় প্রথম ইনিংসে ১১ রান করে ফেলার পর, দ্বিতীয় ইনিংসে যখন ১০০ রান পূরণ করেন, ঠিক সাথে সাথেই ১০ হাজার রান পূর্ণ হয়ে যায় তাঁর। এর আগে একমাত্র ইংলিশ ক্রিকেটার হিসেবে স্যার অ্যালিস্টার কুক টেস্ট ক্রিকেটে ১০ হাজার রানের কীর্তি গড়েছেন।

তবে একটা জায়গায় সবাইকে ছাড়িয়ে গেছেন এই ডানহাতি ব্যাটার। ইতিহাসের একমাত্র ব্যাটার হিসেবে এক দশকেরও (১০ বছর) কম সময়ের ব্যবধানে টেস্টে দশ হাজার রানের কীর্তি গড়েছেন তিনি। অভিষেকের পর থেকে মাত্র ৯ বছর ১৭১ দিনে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন রুট। এর আগে সবচেয়ে কম সময়ের এটি দখলে ছিল তারই সাবেক সতীর্থ অ্যালিস্টার কুকের। তিনি অবশ্য ১০ বছর পার করে ফেলেছিলেন (১০ বছর ৮৭ দিন)।

এদিকে কাকতালীয়ভাবে একই বয়সে কুকের সাথে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন রুট। কুক ৩১ বছর ১৫৭ দিনে এই ১০ হাজার মাইলফলক স্পর্শ করেন। ঠিক তেমনই রুটও এই ৩১ বছর ১৫৭ দিনে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন। কিন্তু ইংল্যান্ডের হয়ে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক প্রশ্নে এখনও কুকই সবার উপরে।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে মাত্র ৩৩ বছর বয়সে বিদায় বলার আগে ইংল্যান্ডের হয়ে সাদা পোশাকে সর্বোচ্চ ১২৪৭২ রান করে গেছেন কুক। আর তাই রুট এখন দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। তবে কুক বিশ্বাস করেন এই রেকর্ড ভেঙে ফেলবেন রুট। এছাড়া রুটের ব্যাটিংয়ের প্রশংসা করেছেন তিনি।

কুক বলেন, ‘তাঁর ব্যাটিং দেখা অনেক আনন্দের। আমার দেখা ইংল্যান্ডের সবচেয়ে পরিপূর্ণ এক ব্যাটার সে। সবচেয়ে বেশি অবিশ্বাস্য ইনিংস খেলতে পারত কেভিন পিটারসেন। কিন্তু তিন ফরম্যাটেই পরিপূর্ণ ব্যাটার রুট।’

সাবেক ইংলিশ অধিনায়ক আরও বলেন, ‘ইনজুরি যদি বাঁধা না হয়, তাহলে সে আমার রেকর্ড ভেঙে দিবে।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here