আর্জেন্টিনা-ব্রাজিল ম্যাচের রেফারি নিষিদ্ধ

স্পোর্টস ডেস্কঃ আর্জেন্টিনা-ব্রাজিলের মধ্যেকার কাতার বিশ্বকাপ ফুটবলের বাছাই পর্বের ম্যাচ পরিচালনাকারী রেফারি নিষিদ্ধ হয়েছেন। বুধবার ভোরে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই গোল শূন্যভাবে শেষ হয়েছে। ম্যাচে রেফারির বিতর্কিত সিদ্ধান্তের কারণে নিষেধাজ্ঞা আরোপ করেছে ল্যাতিন আমেরিকান রেফারিজ কমিশন।

আর্জেন্টিনার সান জুয়ানে অনুষ্ঠিত ম্যাচটি পরিচালনা করেছিলেন উরুগুয়ের আন্দ্রেস কুনহা। তার ভিএআর সহকারী এস্তেবান অস্তোহিচকেও একই শাস্তি দিয়েছে কনমেবল রেফারি কমিশন। অনির্দিষ্টকালের জন্য এ দুজনকে সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে।

ব্রাজিলের উইঙ্গার রাফিনহাকে কনুই দিয়ে মুখে আঘাত করেন আর্জেন্টিনার  নিকোলাস ওতামেন্ডি। এজন্য ওতামেন্ডিকে লাল কার্ড দেখানোর জন্য দাবী তোলেন ব্রাজিলের খেলোয়াড়রা। বিষয়টি ভিএআরে পরীক্ষা করলেও ওতামেন্ডিকে লাল কার্ড দেখাননি রেফারি। আর এ কারণে তাকে নিষিদ্ধ করেছে লাতিন আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবলের রেফারিস অ্যাসোসিয়েশন।

প্রধান রেফারি আন্দ্রেস কুনহা সরাসরি হয়ত বিষয়টি ভালোভাবে দেখেননি। কিন্তু ভিএআরে পরীক্ষা করেও কোন কঠিন সিদ্ধান্ত বা সঠিক সিদ্ধান্ত না দেয়ায় তার ও তার ভিএআর সহকারী রেফারির উপর কঠিন শাস্তির খগড় নেমে এসেছে।

কনমেবল এক বিবৃতিতে জানিয়েছে, ‘দুই রেফারি এ ঘটনা সামলাতে নিজেদের দায়িত্ব পালনে ভয়ংকর ভুল করেছেন। কনমেবল রেফারি কমিটি এ কারণে দুই রেফারিকে কনমেবলের প্রতিযোগিতায় অনির্দিষ্টকালের জন্য সাময়িক নিষিদ্ধ করছে।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০