আসগর আফগানের জায়গায় নতুন ক্রিকেটার নিলো আফগানিস্তান

স্পোর্টস ডেস্কঃ বিশ্বকাপ চলাকালীন সময়ে অবসরে যান আফগানিস্তানের সাবেক অধিনায়ক আসগর আফগান। ফলে তার বিকল্প ক্রিকেটার খুঁজতে হলো আফগানদের। সাবেক এই অধিনায়কের জায়গায় স্কোয়াডে এসেছেন বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার শরাফউদ্দিন আশরাফ। আইসিসি মঙ্গলবার সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, শরাফউদ্দিনকে বদলি নেওয়ার অনুমোদন দিয়েছে বিশ্বকাপের টেকনিক্যাল কমিটি।

আন্তর্জাতিক ক্রিকেটে ২০০৯ সালে অভিষেক হয় আসগর আফগানের। বেনোনিতে স্কটল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে দেশের হয়ে প্রথমবারের মতো মাঠে নামেন তিনি। ওই ম্যাচটি ছিল ওয়ানডে ম্যাচ। এই ফরম্যাটে ১১৪ ম্যাচে ২৪.৭৩ গড়ে ২ হাজার ৪২৪ রান করেছেন তিনি।

আফগানিস্তানের প্রথম টেস্টের অধিনায়কও ছিলেন আসগর। ২০১৮ সালে বেঙ্গালুরুতে নিজেদের ইতিহাসে প্রথম টেস্ট খেলে তারা। ওই ম্যাচে নেতৃত্ব দেন আসগর। সাদা পোশাকের ক্রিকেটে ৬ ম্যাচে ৪৪ গড়ে করেছেন ৪৪০ রান।

নিজের ১১৪ ওয়ানডের ৫৯টিতে এবং ৭৪ টি-টোয়েন্টির ৫২টিতেই অধিনায়কত্ব করেছেন আসগর। আফগানিস্তানের হয়ে এই দুই ফরম্যাটে তার চেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দিতে পারেননি কেউ। এবার দেশের জার্সি তুলে রাখলেন এই ক্রিকেটার। নামিবিয়ার বিপক্ষে ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটের ইতি টানেন তিনি।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০