ইংল্যান্ডকে উড়িয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ ভারতের

0
52

স্পোর্টস ডেস্ক:: স্বাগতিক ইংল্যান্ডকে ঘরের মাঠে গুড়িয়ে দিয়ে সিরিজ নিজেদের করে নিলো ভারত। তিন ম্যাচের টি-২০ সিরিজ এক ম্যাচ হাতে রেখেই নিশ্চিত করলো রোহিত শর্মার দল। আজ বার্মিংহামে স্বাগতিকদের ৪৯ রানে হারিয়েছে সফরকারী দলটি। প্রথম টি-২০ ম্যাচ ৫০ রানে জয়ের পর দ্বিতীয় ম্যাচটি জিতে ২-০ ব্যবধান করে নিলো ভারতীয় দল।

আগে ব্যাট করা ভারত রবীন্দ্র জাদেজার লড়াকু ব্যাটে নির্ধারিত ওভারে ৮ উইকেটে ৭০ রান তুলে। জবাবে খেলতে নামা ইংলিশরা ঘরের মাঠেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে। শেষ পর্যন্ত ১২১ রানে থেমে যেতে হয়ে স্বাগতিকদের।

১৭১ রানের টার্গেটে খেলতে নামা ইংল্যান্ড ৬০ রানেই মধ্যেই ৬ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে। সেই বিপর্যয় আর সামলিয়ে উঠতে পারেনি দলটি। ব্যাটিংয়ে নেমে শুরুতেই উইকেট হারায় স্বাগতিকরা। শুন্য রানেই ভুবনেশ্বর কুমারের শিকারে ইনিংসের প্রথম বলেই সাজঘরে ফিরেন ওপেনার জেসন রয়।

দলীয় ১১ রানের মাথায় ইনিংসের তৃতীয় ওভারের তৃতীয় বলেই দ্বিতীয় উইকেট হারায় স্বাগতিকরা। আরেক ওপেনার জস বাটলার ফিরেন ৪ রানেই। দ্রুত উইকেট হারাতে থাকা দলটি দশম ওভারের দ্বিতীয় বলেই হারায় ষষ্ঠ উইকেট। দলীয় ৬০ রানের মাথায় সাজঘরে ফিরেন স্যাম কুরান। ২ রান করেন তিনি। তার আগেই ব্যক্তিগত ১৯ রানে ডেভিড মালান, ১৫ রানে লিয়াম লিভিংস্টন, ৮ রানে হ্যারি ব্রুকস ফিরেন সাজগরে।

সপ্তম উইকেটে মঈন আলী ও ডেভিড উইলি ৩৪ রানের জুটি গড়ে বিপর্যয় কিছুটা সামলানোর চেষ্টা করেন। কিন্তুু সফল হননি। ইনিংসের ১৫তম ওভারের দ্বিতীয় বলে দলীয় ৯৪ রানের মাথায় তিনি ফিরেন সাজঘরে। তিন চার ও দুই ছয়ে ২১ বলে ৩৫ রান করেন এই ব্যাটার। তাতেই জয়ের সম্ভাবনা ফিকে হয়ে যায় স্বাগতিকদের। শেষ পর্যন্ত ডেভিড উইলি ৩৩ রানে অপরাজিত থাকলেও দলের হার এড়াতে পারেননি। ২২ বলের ইনিংসটি তিনি সাজিয়েছেন তিন চার ও দুই ছয়ে।

ভারতের হয়ে ভুবনেশ্বর কুমার ৩টি এবং বুমরাহ ও চাহাল ২টি করে উইকেট লাভ করেন।

এর আগে টস হেরে ব্যাট করতে নামা ভারত রবীন্দ্র জাদেজার লড়াকু ব্যাটে ৮ উইকেটে ১৭০ রান তুলতে সমর্থ হয় নির্ধারিত ওভারে। দুই ওপেনারের ব্যাটে ৪৯ রানের উদ্বোধনী জুটি পায় দলটি। তিন চার ও দুই ছয়ে ২০ বলে ৩১ রান করেন অধিনায়ক রোহিত শর্মা। চার চার ও এক ছয়ে ১৫ বলে ২৬ রান করেন আরেক ওপেনার ঋশভ পন্থ। ১৫ রান করেন সূর্যকুমার যাদব।

১২ রান করে আসে দিনেশ কার্তিক ও হার্দিক পান্ডিয়ার ব্যাট থেকে। ১৩ রান করেন হার্শেল প্যাটেল। ফর্মহীন বিরাট কোহলি করেন মাত্র ১ রান। ২৯ বলেপাঁচ চারে ২৯ বলে ইনিংস সর্বোচ্চ ৪৬ রান করে অপরাজিত থাকেন রবীন্দ্র জাদেজা।

ইংল্যান্ডের হয়ে ক্রিস জর্ডান ৪টি ও অভিষিক্ত রিচার্ড গ্লিসন ৩টি করে উইকেট লাভ করেন।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here