ইউরোপা লিগে অবনমন জাভির বার্সেলোনার

স্পোর্টস ডেস্কঃ চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ ‘ই’ তে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখের কাছে ফিরতি ম্যাচে ৩-০ গোলে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে গেল স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। সর্বশেষ ২০০০-০১ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোতে জায়গা করে নিতে ব্যর্থ হয়েছিল কাতালান ক্লাবটি। সেই দলটির হয়ে খেলেছিলেন জাভি হার্দান্দেজ। এবার তিনি সেই তীক্ত স্বাদ পেলেন বার্সার কোচ হয়ে।

বুধবার রাতে বাভারিয়ানদের কাছে এ হারে গত দুই দশকে প্রথমবার ইউরোপের দ্বিতীয় সারির ইউরোপা লিগ খেলবে হবে বার্সাকে। স্প্যানিশ জায়ান্টরা ইউরোপের দ্বিতীয় সেরা প্রতিযোগিতাটিতে সবশেষ খেলেছে ২০০৩-০৪ আসরে। ওই আসরে চতুর্থ রাউন্ডে সেল্টিকের বিপক্ষে হেরে বিদায় নিয়েছিল বার্সেলোনা।

এদিকে চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে দ্বিতীয়বারের মতো গ্রুপ পর্বের সব ম্যাচ জয়ের কৃতিত্ব দেখাল বায়ার্ন। ২০১৯-২০ আসরেও এই সাফল্য পেয়েছিল তারা। সেবার চ্যাম্পিয়নও হয়েছিল দলটি।

অ্যালিয়াঞ্জ অ্যারেনায় ‘ই’ গ্রুপের ম্যাচে বায়ার্নের হয়ে টমাস মুলার দলকে এগিযে নেওয়ার পর প্রথমার্ধেই ব্যবধান বাড়ান লেরয় সানে। দ্বিতীয়ার্ধে অন্য গোলটি করেন জামাল মুসিয়ালা। ৬ ম্যাচের ৬টিই জিতে পূর্ণ ১৮ পয়েন্ট সংগ্রহ করে ই গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে বায়ার্ন। আর ৮ পয়েন্ট সংগ্রহ করে গ্রুপ রানার্সআপ হয়েছে বেনফিকা। ৭ পয়েন্ট সংগ্রহ করে বিদায় নেওয়া বার্সেলোনাকে এবার দেখা যাবে ইউরোপা লিগে!

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০