ইতিহাস গড়ে ভারতের অধিনায়ক হলেন বুমরাহ

0
37

স্পোর্টস ডেস্কঃ অবশেষে গুঞ্জনই সত্যি হলো। এজবাস্টনে শুরু হতে যাওয়া টেস্টে খেলতে পারছেন না রোহিত শর্মা। নিয়মিত অধিনায়ক করোনাভাইরাস থেকে সুস্থ হতে পারেননি। শেষ মূহুর্ত পর্যন্ত অপেক্ষা করেও তাই রোহিতকে পাচ্ছে না ভারত দল!

যার ফলে নতুন অধিনায়ক ঘোষণা করতে হলো বিসিসিআইকে। ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে ভারতকে নেতৃত্ব দেবেন যশপ্রীত বুমরাহ। আর এতে করে ভারতের ক্রিকেট ইতিহাসে ৩৬তম টেস্ট অধিনায়ক হলেন তিনি। এক বিবৃতিতে বুমরাহর অধিনায়ক হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে বিসিসিআই।

অধিনায়ক হয়েই নতুন ইতিহাস গড়লেন এই ডানহাতি পেসার। এর আগে কখনো একজন বিশেষজ্ঞ পেসার হিসেবে ভারতকে টেস্টে নেতৃত্ব দেননি কেউ। কপিল দেবসহ বেশ কয়েকজন পেস বল করা নেতৃত্ব দিলেও, তারা সবাই ছিলেন অলরাউন্ডার। তবে বুমরাহই হতে চলেছেন একমাত্র পেসার।

এসবের বাইরে মাত্র ৭ মাসের ব্যবধানে সব ফরম্যাট মিলিয়ে ষষ্ঠ অধিনায়ক দেখবে ভারত। যা কিনাও এক নতুন ইতিহাস। এর আগে এক বছরের ক্যালেন্ডারে কখনো এত অধিনায়ক দেখা যায়নি। তবে ইনজুরি ও বিভিন্ন পরীক্ষা-নীরিক্ষার কারণে সেটা হতে যাচ্ছে এবার। এর আগে ভারতের নেতৃত্বে এক বছরে সর্বোচ্চ পাঁচ অধিনায়ক দেখা গিয়েছিল ১৯৫৯ সালে। সেটিতে ইতিমধ্যেই ভাগ বসে গেছে। এবার ছাড়িয়ে যাওয়ার পালা।

মূলত প্রস্তুতি ম্যাচ চলাকালীন এই করোনা ভাইরাসে আক্রান্ত হন রোহিত। এরপর থেকেই আছেন আইসোলেশনে। সবশেষ বৃহস্পতিবার সকালে করোনা পরীক্ষা করা হয় তার। তবে সেখানেও পজেটিভ আসে ফলাফল। যার ফলে আর তার খেলা হয়নি। এর আগে ২৯ জুন, বুধবারও করোনা পরীক্ষা করা হয়, কিন্তু সেখানেও একই ফল আসে।

নিয়ম অনুযায়ী রোহিতের অনুপস্থিতিতে লুকেশ রাহুলের নেতৃত্ব দেওয়ার কথা ছিল। কেননা তিনিই ছিলেন সহ-অধিনায়ক। তবে রাহুল আগেই সিরিজ থেকে ছিটকে গেছেন ইনজুরির কারণে। যার ফলে বুমরাহকে নতুন সহ-অধিনায়ক করা হয়। এবার সহ-অধিনায়কের দায়িত্ব পালনের আগেই অধিনায়কত্ব পেয়ে গেলেন।

উল্লেখ্য, ১ জুলাই শুক্রবার পূর্বের স্থগিত সিরিজের পঞ্চম ও শেষ টেস্টে মুখোমুখি হবে ভারত ও ইংল্যান্ড। বার্মিংহ্যামের এজবাস্টনে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচ। সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে ছিল ভারত।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here