ইতিহাস সেদিন কথা বলে ছিলো সুনামগঞ্জের পক্ষে

কাইয়ুম আল রনি, সুনামগঞ্জ থেকে: ফুটবলে লড়াইয়ে কখনো সিলেট জেলা ফুটবল দলকে হারাতে পারেনি সুনামগঞ্জ কথাটা আংশিক সত্য। তবে সেটা কেবল সিলেটেরই মাঠে। শেরে বাংলা কাপে সুনামগঞ্জের মাঠে এসে হেরে যেতে হয়েছে এক সময়ের কিংবদন্তীদের নিয়ে গড়া সিলেট জেলা দলকে।

২৭ আগস্ট সিলেট স্টেডিয়ামে সেই ইতিহাসটা পাল্টে দিয়েছে সুনামগঞ্জ। টাইব্রেকারে সিলেটকে সিলেটের মাঠে হারিয়ে ইতিহাস নিজেদের করে নিয়েছে সুনামগঞ্জ জেলা ফুটবল দল। সেদিন ইতিহাস কেবল সুনামগঞ্জের পক্ষেই কথা বলে ছিলো।

সিলেট বিভাগীয় কমিশনার কাপের সেমিনফাইনালে ২৭ আগস্ট প্রথমার্ধে সুনামগঞ্জ এগিয়ে গিয়েই শেষ সময়ে জয় থেকে দূরে সরে যাচ্ছিলো। ৩ গোলে লিড নেওয়া সুনামগঞ্জ জেলা দলকে শেষ মুহুর্তে সমতায় ফেরায় সিলেট। একে বারে শেষ সময়ে পরপর ২টি গোলে সমতায় শেষ হয় নির্ধারিত সময়ের খেলা।

এরপর খেলা গড়ায় টাইব্রেকারে। ভাগ্যের খেলায় টাইব্রেকারের শুরুতে এগিয়ে ছিলো সিলেট। কিন্তুু পারেনি। ইতিহাস সেদিন হয়ে ছিলো সুনামগঞ্জের। প্রথম টাইব্রেকার সমান সমান হওয়ার খেলা যায় সানডেতে।

সানডেতেই বাজিমাত করে সুনামগঞ্জ জেলা ফুটবল দল। সুনামগঞ্জের গোল রক্ষক সুমন যেখানে বিজয়ীর বেশে ছিলেন সেখানে পরাজিত সৈনিক ছিলেন সিলেটের গোলরক্ষক শামসুল।

সুমনের সানডে শট সেইভের পরপরই সেদিন সিলেট জেলা স্টেডিয়ামে উল্লাসে ভেসে ছিলো সুনামগঞ্জের সমর্থকরা। দু’দলে ভাগ হওয়া গ্যালারী ভর্তি দর্শকে একটা অংশ উল্লাস করতে করতে বাড়ি ফিরেছে নিজেদের দলের ইতিহাস গড়া জয় দেখে, আর সিলেটের দর্শকরা বাড়ি ফিরেছে শিরোপা বিসর্জন দিয়ে।

সেদিন ইতিহাস সুনামগঞ্জের পক্ষে ছিলো বলেই সিলেটের মাঠে প্রথম বারের মত সিলেটের দলকে হারানোর গৌরব অর্জন করে সুনামগঞ্জ।

অথচ এই সুনামগঞ্জের মাঠে দীর্ঘ দিন থেকে গড়ায়না ফুটবল। ২০০৫ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত সুনামগঞ্জে হয়নি ফুটবল লিগ। আর ২০১৩ সালে শুরু হয়ে শেষ আর হয়নি ফুটবলের লিগে। দু’দলের খেলায় গোলযোগ সৃষ্টি হওয়ায় আজোও বন্ধু সুনামগঞ্জের ফুটবল। কিন্তুু এই দলটিই সেদিন বাজিমাত করেছে সিলেটের মাঠে।

তারকা আর বিদেশীদেরকে নিয়ে গড়া স্বাগতিক সিলেট দলকে দারুণ ভুগিয়েছে সেদিন সুনামগঞ্জ জেলা ফুটবল দল। দীর্ঘ দিন পর সিলেটের মাঠে আয়োজন কোন বড় আসরের ফাইনালই খেলতে পারেনি সিলেট সুনামগঞ্জ বাঁধায়।

সুনামগঞ্জ জেলা ফুটবল দলের গোলরক্ষক ও জেলা ফুটবল এসোসিয়েশনের কোষাধক্ষ্য ইকবাল বখত সুমন বলেন, আমরা সিলেটের বিপক্ষে অনেক ম্যাচই জিতেচি। কিন্তুু সিলেটের মাঠে কখনো জিততে পারেনি। সিলেট বিভাগীয় কমিশনার কাপেই সিলেটের মাঠে প্রথম বারের মত সিলেটের বিপক্ষে জয় পেয়েছি।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/০০