ইসরায়েলকে অস্বীকৃতি, বিশ্বকাপ আয়োজক থেকে বাদ ইন্দোনেশিয়া

0
103

স্পোর্টস ডেস্কঃ অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ আয়োজনের স্বত্ব হারিয়েছে ইন্দোনেশিয়া। মূলত দেশটির এক কর্মকর্তা প্রতিযোগিতায় ইসরায়েলের অংশগ্রহণ নিয়ে আপত্তি জানানোয় এ সিদ্ধান্ত নেয় ফিফা। আগামী ২০ মে থেকে ১১ জুন পর্যন্ত দেশটির পর্যটন নগরী বালিতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এবারের বিশ্বকাপ।

ফিফা তাদের বিবৃতিতে জানায়, ‘বর্তমান প্রেক্ষাপটে ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ ২০২৩ এর আয়োজক হিসেবে ইন্দোনেশিয়ার নাম বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। যত দ্রুত সম্ভব নতুন আয়োজক দেশের নাম ঘোষণা করা হবে। প্রতিযোগিতার সময়সূচীতে আপাতত কোনো পরিবর্তন আসছে না’।

ইন্দোনেশিয়া মুসলিম অধ্যুষিত দেশ হওয়ায় ফিলিস্তিনের প্রতি ব্যাপক জনসমর্থন রয়েছে তাদের। তাছাড়া ইসরায়েলের সঙ্গে তাদের কোনও কূটনৈতিক সম্পর্কও নেই। ফলে আগামী ২০ মে থেকে শুরু হতে যাওয়া টুর্নামেন্টে ইসরায়েলের অংশগ্রহণের খবরে এই মাসে ব্যাপক বিক্ষোভ হয়েছে রাজধানী জাকার্তায়।

ইন্দোনেশিয়া ও ফিলিস্তিনের পতাকা উড়িয়ে ইন্দোনেশীয়রা ইসরায়েলকে বিশ্বকাপে অংশগ্রহণের অনুমতি না দেওয়ার দাবিতে প্রতিবাদ জানিয়েছেন। এদিকে ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইডোডো বলেন, টুর্নামেন্ট আয়োজনের স্থান নিয়ে অনিশ্চয়তা ছড়িয়ে পড়ায় তিনি ইন্দোনেশিয় ফুটবল এসোসিয়েশনের (পিএসএসআই) প্রধান ও মন্ত্রী এরিক থোহিরকে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার কাছে পাঠিয়েছেন। বক্তব্যে এই রাষ্ট্রপতি বলেন, ‘সমস্যার সুষ্ঠু সমাধানের লক্ষে আমি পিএসএসআই’র প্রধান এরিক থোহিরকে ফিফার কাছে পাঠিয়েছি।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here