উইকেট হাতে থাকলেও প্রথম দিনেই ইনিংস ঘোষণা করলো দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক: দিনের শেষ সময় পর্যন্ত মাত্র ২৫৯ রান সংগ্রহ করেছে দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান টেস্টে এখনো এক উইকেট হাতে রয়েছে দলটির। কিন্তুু এক উইকেট নিয়ে ব্যাটিং করলো না দলটি।

দিবা-রাত্রির টেস্টে গোলাপি বলে শেষ ১০ ওভার মোকাবিলা কঠীন বলে প্রােটিয়া দলপতি প্লেসি ইনিংস ঘোষণা করে ব্যাটিংয়ে পাঠান অস্ট্রেলিয়াকে।  ফ্লাডলাইট ও গোলাপি বলে দিনের শেষ দশটা ওভার খেলার কঠিন চ্যালেঞ্জ মোকাবিলা করতেই অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ে পাঠান অধিনায়ক ফাফ ডু প্লেসি।

তবে কোন বিপদ হয়নি অস্ট্রেলিয়ার। অ্যাডিলেডে দিবা-রাত্রির টেস্টে প্রথম দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ দাঁড়িয়েছে বিনা উইকেটে ১২ রান। বে উসমান খাজা ও অভিষিক্ত ম্যাট রেনশ দলকে কোনো বিপদে পড়তে দেননি। অপরাজিত থেকেই দিন পার করেন এ দু’জন।

টসে জিতে আগে ব্যাট করতে নেমে অজি পেসারদের তোপের মুখে দ্রুতই সাজঘরে ফেরেন ডিন এলগার, হাশিম আমলা ও জেপি ডুমিনি। তিনজনের নামের পাশেই ৫ রান করে! দক্ষিণ আফ্রিকার স্কোর তখন ৩ উইকেটে ৪৪।

এরপরই উইকেটে আসেন অধিনায়ক প্লেসি। পঞ্চম উইকেটে স্টিভেন কুকের সঙ্গে ৫১ রানের জুটি গড়ে প্রাথমিক ধাক্কা সামাল দেন প্লেসি। কুক ৪০ রান করে ফিরে গেলেও একাই লড়াই চালিয়ে যান প্লেসি।

পরের ব্যাটসম্যানদের সঙ্গে ছোট ছোট জুটি গড়ে দলকে এগিয়ে নিয়েছেন তিনি। অষ্টম উইকেটে কাইল অ্যাবটের সঙ্গে গড়েন ৫৪ রানের জুটি। তবে ব্যক্তিগত ১৭ রানে ফিরে যান অ্যাবটও। যদিও সেঞ্চুরির স্বাদ পান প্লেসি।

পাকিস্তানের আজহার আলী, ওয়েস্ট ইন্ডিজের ড্যারেন ব্রাভোর পর তৃতীয় ব্যাটসম্যান হিসেবে গোলাপি বলে সেঞ্চুরি করলেন প্লেসি। তবে অধিনায়ক হিসেবে তিনিই প্রথম। শেষ পর্যন্ত ১৬৪ বলে ১১৮ রানে অপরাজিত থেকেই ইনিংস ঘোষণা করেন তিনি। তার ইনিংসে ছিল ১৭টি চারের মার।

জানিয়ে রাখা ভালো, তিন টেস্ট ম্যাচের এই সিরিজে প্রথম দুটি জিতে ইতিমধ্যে সিরিজ জিতে নিয়েছে ফাফ ডু প্লেসির দল।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/প্রি/০০