উইন্ডিজকে বিশ্বকাপ জেতানো স্যামুয়েলস ৬ বছর নিষিদ্ধ

0
959

স্পোর্টস ডেস্কঃ উইন্ডিজের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা মারলন স্যামুয়েলস ৬ বছর নিষিদ্ধ। কোনো ম্যাচ না খেললেও টি-টেন লিগে আইসিসির দুর্নীতিবিরোধী কোডের চারটি ধারা ভঙ করেছেন তিনি। দোষী সাব্যস্ত হওয়ায় সব ধরনের ক্রিকেট থেকে ছয় বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন দুইবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী এই ক্রিকেটার। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি।

বৃহস্পতিবার এক বিবৃতিতে আইসিসি জানায় দুর্নীতিবিরোধী চারটি ধারা ভঙ্গের অভিযোগ প্রমাণিত হয়েছে স্যামুয়েলসের বিরুদ্ধে। ২০২১ সালে সংযুক্ত আরব আমিরাত ক্রিকেট বোর্ডের (ইসিবি) হয়ে তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ গঠন করেছিল আইসিসি। ২০১৯ সালে আবুধাবি টি-টোয়েন্টি লিগে দুর্নীতির ঘটনায় দায়ে পড়েন উইন্ডিজের ২০১২ ও ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক।

উইন্ডিজের হয়ে দীর্ঘ ১৮ বছরের ক্যারিয়ার স্যামুয়েলসের। সব মিলিয়ে দেশের হয়ে ৩০০ বেশি ম্যাচ খেলেছেন তিনি। ওয়ানডেতে দলকে নেতৃত্বও দিয়েছেন ১৭ সেঞ্চুরির মালিক। উইন্ডিজকে টি–টোয়েন্টি বিশ্বকাপ জেতাতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন তিনি। ২০১২ ও ২০১৬ টি–টোয়েন্টি বিশ্বকাপে তাঁর দুর্দান্ত ব্যাটিংয়েই চ্যাম্পিয়ন হয় ক্যারিবিয়ানরা।

জানা যায়, স্যামুয়েলসের বিপক্ষে যে চারটি ধারা ভঙ্গের অভিযোগ আনা হয়েছিল, দুর্নীতিবিরোধী স্বতন্ত্র ট্রাইব্যুনালে শুনানির পর সবকটিই প্রমাণিত হয়েছে। ট্রাইব্যুনালে নিজের অধিকার স্যামুয়েলস প্রয়োগ করেছেন বলেও জানায় আইসিসি। উভয় পক্ষের যুক্তিতর্কের ভিত্তিতে স্যামুয়েলসকে শাস্তি প্রদান করা হয়। আইসিসির দুর্নীতিবিরোধী কোডের ২.৪.২, ২.৪.৩, ২.৪.৬ ও ২.৪.৭ নম্বর ধারা ভেঙেছেন স্যামুয়েলস।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here