উমর গুলকে স্থায়ীভাবে কোচ হিসেবে নিয়োগ দিল আফগানিস্তান

স্পোর্টস ডেস্কঃ গেল মার্চে স্থায়ীভাবে নতুন প্রধান কোচ নিয়োগ দিয়েছেন আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। রশিদ খান, মোহাম্মদ নবীদের জন্য ইংল্যান্ডের গ্রাহাম থর্পকে প্রধান কোচ করেছে এসিবি। এর দিন কয়েক পরই শোনা যায় এসিবি জাতীয় দলের কোচিং স্টাফে যুক্ত করে উমর গুলকে।

এরপর আফগানিস্তান দলের সংযুক্ত আরব আমিরাতের আবু ধাবিতে তিন সপ্তাহের ক্যাম্পে যোগদান করেন গুল। সেখানে প্রাথমিকভাবে কাজ করেন তিনি। আর সেই কাজ মনে ধরেছে এসিবির। যার জন্য চূড়ান্তভাবে এবার গুলকে নিয়োগ দিল আফগান ক্রিকেট বোর্ড।

আর সেটির আনুষ্ঠানিকতাও সম্পন্ন হলো। পাকিস্তানের সাবেক এই তারকাকে নিজেদের পেস বোলিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে আফগানিস্তান। ইতিমধ্যেই দুই পক্ষের মাঝে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আফগান দলের আগামী জুনে জিম্বাবুয়ে সফর দিয়েই নিজের আসল কাজ শুরু করবেন গুল।

খেলোয়াড়ি জীবনকে বিদায় জানানোর পর, কোচিং ক্যারিয়ারে মনোযোগ দেন গুল। একসময়ের তারকা পেসার পাকিস্তান সুপার লিগের (পিএসএল) পাশপাশি লঙ্কান প্রিমিয়ার লিগে (এলপিএল), কাশ্মীর প্রিমিয়ার লিগ (কেপিএল) ও পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে বোলিং কোচ হিসেবে কাজ করেছেন। তবে কখনো জাতীয় দলের হয়ে কাজ করা হয়নি গুলের।

আন্তর্জাতিক ক্রিকেটে ৪২৭ উইকেট নেওয়া পেসার এবারই প্রথম কোনো জাতীয় দলের কোচিং করাতে যাচ্ছেন। ৩৯ বছর বয়সী গুল পাকিস্তানের জার্সিতে ৪৭ টেস্ট ম্যাচে ৯০ ইনিংসে ১৬৩ উইকেট, ১৩০ ওয়ানডে ম্যাচে ১২৮ ইনিংসে ১৭৯ উইকেট ও ৬০ টি-টোয়েন্টি ম্যাচে ৬০ ইনিংসে বল করে শিকার করেছেন ৮৫ উইকেট।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা