এইজ গ্রুপে লেগ স্পিনার বাধ্যতামূলক

নিজস্ব প্রতিবেদক:: বিসিবির বয়স ভিত্তিক জেলা দলগুলো গঠনের কাজ শুরু হচ্ছে চলতি মাস থেকেই। অনূর্ধ্ব-১৪, ১৬ ও ১৮ জেলা দলগুলো গঠণ করতে এরই মধ্যে নির্দেশনা দিয়েছে বিসিবি। সেই সঙ্গে এবার আরেকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত দেওয়া হয়েছে বোর্ড থেকে।

লেগ স্পিনারের অভাবে থাকা বাংলাদেশ লেগিদের খুঁজে বের করতে বয়স ভিত্তিক এসব প্রতিযোগিতায় প্রতিটি দলকে খেলাতে হবে লেগ স্পিনার। মূল একাদশে না নিলেও সুপার সাব হিসেবে প্রত্যেক দল লেগ স্পিনার খেলাতে হবে। সংশ্লিষ্ট লেগ স্পিনারকে দুই দিনের বা তিন/চার দিনের ম্যাচ হলে কমপক্ষে ২০ ওভার করে বোলিং করাতে হবে।

অবশ্য ওয়ানডে ফরম্যাটে হওয়া বয়স ভিত্তিক টুর্ণামেন্ট গুলোতে লেগ স্পিনারদের বোলিং কোটা নির্ধারণ করে দেওয়া হয়নি। রোববার বিসিবির গেইম ডেভেলপমেন্ট বিভাগ লেগ স্পিনারদের খেলাতে এমন বাধ্যতা মূলক নির্দেশনা দিয়েছে।

বিসিবির গেইম ডেভেলপমেন্টের চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজন জানিয়েছেন, লেগ স্পিনারকে খেলাতে হবে প্রত্যেকটি দলকে। যদি কোনো দল লেগ স্পিনারদের না খেলায় তবে তারা জিতলেও কোনো পয়েন্ট পাবে না।

বিভাগীয় পর্যায়ে শুরুতে উন্মুক্ত বাছাই করে অনূর্ধ্ব- ১৪, ১৬ ও ১৮ জেলা দল গঠন করা হয়। জেলা দলগুলোর চ্যাম্পিয়নশিপ থেকে বাছাই করে পরবর্তীতে বিভাগীয় বয়স ভিত্তিক দল গঠন করা হয় জাতীয় চ্যাম্পিয়নশিপের জন্য। বিভাগীয় দলগুলো থেকেই জাতীয় ব‍য়স ভিত্তিক দলগুলোর জন্য ক্রিকেটার বাছাই করেন বিসিবির নির্বাচকেরা।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০