‘এই ফরম্যাটে নতুন করে ভাবতে হবে’

নিজস্ব প্রতিবেদক: ক্যারিবিয় সফরে বাংলাদেশ দল টেস্ট ক্রিকেটে নাস্তানুবাদ হয়েছে। ওয়ানডে ক্রিকেট শুরুর আগে দলের সাথে যোগ দেন মাশরাফি। দেশ ছাড়ার আগে বলেছিলেন সেখানে গিয়ে সবাইকে নিয়ে সমস্যা সমাধান করে দলে ফিরতে চান। এবং একটা জয় পেলেই দল দারুণ কিছু করে ফেলবে।

মাশরাফির কথাই ফলেছে। ৯ বছর পর ক্যারিবিয় দ্বীপে একদিনের ম্যাচ জয় করেছে বাংলাদেশ দল। ওয়ানডে ক্রিকেটে এখনো দুটি ম্যাচ বাকি আছে। তারপরই শুরু হবে টি-২০ সিরিজ। তবে সেটা ক্যারিবিয় দ্বীপে নয় আমেরিকায়। তিন ম্যাচের টি-২০ সিরিজে খেলার জন্য আজ রাতে দেশ ছাড়ছেন সৌম্য সরকার ও আরিফুল হক।

ঘরের মাঠে শ্রীলঙ্কা ‘এ’ দলের সাথে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছেন আরিফুল হক। তারমধ্যে প্রথম ম্যাচে ব্যাটে-বলে পারফর্ম করে ম্যাচসেরার পুরষ্কার তুলে নিয়েছেন। দ্বিতীয় ম্যাচে চেষ্টা চালালেও শেষ পর্যন্ত জয় সম্ভব হয়নি। জাতীয় দলে পেস বোলিং অলরাউন্ডারের জন্য হন্য হওয়া নির্বাচকদের জন্য বড় ট্রাম্প কার্ড এখন আরিফুল হক। তার উপর বিশ্বাস রেখেই গত ফেব্রুয়ারী থেকে জাতীয় দলের হয়ে টি-২০’তে নিয়মিত আরিফুল হক। নিদাহাস ট্রফিতে একাদশে সুযোগ না পেলেও বড় দুই দলের সাথে বাংলাদেশের লড়াই দেখেছেন ডাগ-আউটে বসে।

আফগানদের বিপক্ষে শেষ ম্যাচে শেষ বলের সমীকরণে ম্যাচটা অল্পের জন্য বাংলাদেশের করে নিতে পারেননি। যদিও ঐ ম্যাচের শেষ বলে পুরো কৃতিত্ব ছিল ফিল্ডারের। ‘এ’ দলের সিরিজ শেষে দুই দিনের বিশ্রাম শেষ হওয়ার আগেই ক্যারিবিয় বিমান ধরছেন আরিফুল হক। দেশ ছাড়ার আগে মুঠোফোনে কথা বলেছেন এসএনপিস্পোর্টসের সঙ্গে।

মুঠোফোনে এই প্রতিবেদককে আরিফুল হক বলেন, “উইন্ডিজ ক্রিকেট দল অনেক ভালো। বিশেষ করে টি-২০ ক্রিকেটে তারা অপ্রতিরোধ্য। তাদের সাথে খেলায় সামর্থ্যের সবটুকু দিতে হয়। টি-২০ ক্রিকেটে আমরা আমাদের অতীত ভুলে নতুন করে শুরু করতে চাই। এই ফরম্যাটের জন্য আলাদা করে ভাবতে হবে। ম্যাচেও সেভাবে সবকিছু প্রয়োগ করতে হবে।”

আরিফুল আরো বলেন, “জয়ের জন্য আসলে পূর্ব থেকে চিন্তা করে রাখা গুরুত্বপূর্ণ কিছু না। গুরুত্বপূর্ণ হচ্ছে আপনি ম্যাচের সময় বুঝে কখন কি চিন্তা করছেন। ম্যাচের দিন ভালো খেললে জয় তো ধরা দিবেই।”

ওয়ানডে ক্রিকেটে প্রথম ম্যাচের জয় নিয়ে আরিফুল বলেন, ” কন্ডিশন একটা বৈরী পরিস্থিতি তৈরী করে থাকলেও সফরকারী দলগুলোর জন্য এটা নিয়মিত সঙ্গী। তবুও জয় পাওয়া সম্ভব। ওয়ানডেতে জয় আমাদের সেই বিশ্বাস তৈরী করে দিচ্ছে। ভালো খেললে জয় আসবেই। টি-২০’তে আমরা জিততে চাই।”

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/১০৪