এমন এক টেস্টও হেরে গেল বাংলাদেশ!

নিজস্ব প্রতিবেদকঃ অভিষিক্ত কাইল মায়র্সের ডাবল সেঞ্চুরির কাছে আত্মসমর্পন করল বাংলাদেশ। ৩৯৫ রানের লিড দিয়েও উইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্ট হেরেছে ৩ উইকেটে। অভিষিক্ত মায়ার্স ২১০ রান করে দলকে ম্যাচ জিতিয়ে ফিরেছেন। তার সঙ্গে চতুর্থ ইনিংসে ২১৭ রানের জুটি গড়ে দলকে জয়ের সাহস দেন এনক্রুমাহ বোনার।

এ জয়ে টেস্ট ক্রিকেটের ইতিহাসে পঞ্চম সর্বাধিক রান তাড়া করে জয়ের রেকর্ড গড়েছে ক্যারিবিয়রা। আর উইন্ডিজের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড গড়েছে। এই জয়ে ১-০’তে সিরিজে এগিয়ে গেল সফরকারীরা।

২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বোচ্চ ৪১৮ রান তাড়া করার রেকর্ড রয়েছে উইন্ডিজের। অভিষেক টেস্টে ডাবল সেঞ্চুরি করা ষষ্ঠ ব্যাটসম্যান মায়ার্স। এর আগে টিপ ফস্টার, লরেন্স রই, ব্র্যান্ডন কুরুপ্পু, ম্যাথু সিনক্লেয়ার, জ্যাক রুডলফ সাদা পোশাক গায়ে জড়িয়েই ডাবল সেঞ্চুরির স্বাদ পেয়েছিলেন।

জয়ের জন্য ৩৯৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে চতুর্থদিন শেষে দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট হারিয়ে ১১০ রান তোলে সফরকারীরা। যে টেস্টে টাইগারদের জয় বলতে গেলে চোখের সামনেই ছিল, উইন্ডিজ খুব ভালো খেললে বড়জোড় ড্র হতে পারে, এমনটাই ধরে নিয়েছিলেন প্রায় সবাই। কিন্তু টাইগার বোলারদের নখদন্তহীন বোলিংয়ে পঞ্চম দিনের শেষ মূহুর্তে এসে জয় নিয়ে মাঠ ছেড়েছে ক্রাইগ ব্রাথওয়েটের দল।

অনেকের ভাবনায় ছিল, চট্টগ্রামের ভেঙে যাওয়া উইকেটে টাইগার স্পিন ত্রয়ীর সামনে পঞ্চমদিন রান তোলা সহজ হবে না ক্যারিবিয়দের জন্য। কিন্তু সেটাই তারা করে দেখাল। লজ্জায় ডোবালো বাংলাদেশকে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/১১০