এলবিডাব্লিউ রিভিউয়ে নতুন নিয়ম করলো আইসিসি

স্পোর্টস ডেস্ক:: ক্রিকেট মাঠের দুই আম্পায়ার কখনো ভুল সিদ্ধান্ত দিয়ে দেন। মাঠে ভুক্তভোগী সেই দল আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে রিভিউ নিতে পারে। ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)’র কখনো কখনো আম্পায়ারের সিদ্ধান্ত পরিবর্তন হয়। সফলতা পায় দলগুলোও।

কিন্তুু এই রিভিউ সিস্টেমেও মাঠের আম্পায়ারদের কিছুটা ক্ষমতা ছিলো। আম্পায়ারের সিদ্ধান্তের প্রতি সম্মান দেখিয়ে ‘আম্পায়ার্স কল’কে গুরুত্ব দেওয়া হতো। আম্পায়ারের সিদ্ধান্ত শতভাগ ভুল না হলে আম্পায়ার্স কলে মাঠের আম্পায়ারের সিদ্ধান্তি অনেক সময় থেকে যায়।

এবার ব্যাটসম্যানদের এলবিডাব্লিউর রিভিউ নিয়মে কিছুটা পরিবর্তন এসেছে। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের ক্রিকেট কমিটি নতুন কিছু আইন করেছে। অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসির ক্রিকেট কমিটির করা আইন অনুমোদন করেছে আইসিসি।

নতুন আইনে এলবিডব্লিউ রিভিউয়ে মাঠের আম্পায়ার ‘নট আউট’ দিলে আগের মতো বেলসের নিচের অংশে বল লেগেছে কিনা সেই বিষয়টি প্রত্যাহার করা হয়েছে। নতুন নিমযে বেলসের ওপরের অংশে বল লাগলে ব্যাটসম্যান আউট হয়ে যাবেন।

নতুন এই নিময়ের আগে বল বেলস ছুঁয়ে গেলে আর আম্পায়ার আউট না দিলে ‘আম্পায়ার্স কল’ হিসেবে বেঁচে যেতেন ব্যাটসম্যানরা। এখন থেকে বল বেলস ছুঁয়ে গেলে আম্পায়ার্স কলে তিনি আর নটআউট থাকবেন না।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০