ঐতিহ্যের ঘণ্টা বাজিয়ে অভিষেকে ‘প্রথম’ সিলেট গ্রাউন্ড-২

নিজস্ব প্রতিবেদকঃ আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করল সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম গ্রাউন্ড-২। দেশের প্রথম শ্রেণির মর্যাদাপূর্ণ আসর জাতীয় ক্রিকেট লিগের প্রথম স্তরের ম্যাচ দিয়ে অভিষেক হয়েছে এই মাঠের। রোববার সিলেটের ৭ টেস্ট ক্রিকেটার অলক কাপালি, রাজিন সালেহ, এনামুল হক জুনিয়র, নাজমুল হোসেন, আবু জায়েদ রাহি, এবাদত হোসেন ও সৈয়দ খালেদ আহমেদ গ্রাউন্ড-২’এ ‘দ্য ফাইভ মিনিটস বেল’ নামে পরিচিত ঘণ্টা বাজিয়ে উদ্বোধন করেন।

ক্রিকেটের তীর্থভূমি লর্ডসের মতো এর আগে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের মূল মাঠের অভিষেক হয়েছিল। ২০১৮ সালে ‘দ্য ফাইভ মিনিট বেল’ বাজিয়ে শুরু হয়েছিল সিলেট স্টেডিয়ামের টেস্ট অভিষেক। এর আগে ২০০৭ সালে সর্বপ্রথম ঘণ্টা বাজিয়ে টেস্ট শুরু করার ঐতিহ্য রচনা করেছিল লর্ডস। কিংবদন্তী ক্রিকেটার স্যার ভিভ রিচার্ডসের হাত ধরে সে সময় এই প্রথা শুরু করা হয়েছিল। এরপর এই তালিকায় নাম লেখায় বিখ্যাত ইডেন গার্ডেনও। কলকাতা-লর্ডসের মতো ঘণ্টা বাজিয়ে দেশের অষ্টম ভেন্যু হিসেবে অভিষেক হয়েছিল চা-বাগান আর পাহাড় টিলা ঘেরা দেশের অন্যতম নয়নাভিরাম সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের।

এবার চতুর্থ ভেন্যু হিসেবে বেল বাজিয়ে যাত্রা শুরু করা ভেন্যুর তালিকায় নাম উঠল সিলেটেরই গ্রাউন্ড-২।  লর্ডস-কলকাতা বা ‘সহোদর’ সিলেটের মূল মাঠের মত আন্তর্জাতিক ম্যাচ দিয়ে নয়, প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হলো এই মাঠের। তবে অন্যান্য ভেন্যুতে তাদের অভিষেক ম্যাচে এমনটি ঘটেনি। তাই অভিষেক ম্যাচের দিক দিয়ে ঘণ্টা প্রথম বাজলো সিলেটের ভেন্যুটিতে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৫ সালে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের পার্শ্বস্থ আরেকটি স্টেডিয়ামের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। তখন এটিকে আউটার স্টেডিয়াম বলা হচ্ছিল। প্রায় ৩ একর জমিতে এ স্টেডিয়াম নির্মাণে ২৪ কোটি টাকা ব্যয়ের কথা ছিল। কিন্তু পরবর্তীতে ব্যয় বেড়ে দাঁড়ায় ২৮ কোটি টাকায়।

টিলাঘেরা এই গ্রাউন্ড-২’তে আছে আন্তর্জাতিকমানের সকল সুযোগ-সুবিধা। ড্রেসিং রুম, প্রেসবক্স, অফিশিয়ালদের জন্য বসার স্থান, সবুজ গ্যালারি নিয়ে পরিপূর্ণ এই স্টেডিয়াম।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের মূল মাঠকে গ্রাউন্ড-১ নাম দিয়ে পার্শ্বস্থ মাঠটিকে গ্রাউন্ড-২ নামকরণ করা হয়েছে। এটির আন্তর্জাতিক অনুমোদনের জন্যও আবেদন করা হয়েছে আইসিসিতে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/১১০