ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড গড়ল ইংল্যান্ড

0
28

স্পোর্টস ডেস্কঃ ৪৯৮/৪ (৫০)! অবিশ্বাস্য মনে হলেও সত্যি! আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ানডে ম্যাচের এক ইনিংসে স্কোরলাইন এটি। আর সেই ইতিহাস গড়া রান করেছে ইংল্যান্ড দল। নেদারল্যান্ডসের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে আগে ব্যাট করে প্রায় পাঁচশ ছুঁই ছুঁই স্কোরের বিশ্বরেকর্ড গড়েছে ইংলিশরা।

এর আগে ওয়ানডে ক্রিকেট ইতিহাসে এর চেয়ে বেশি রান কেউ করতে পারেনি আর। জস বাটলার, ফিল সল্টের বিধ্বংসী সেঞ্চুরির সাথে মালানেরও সেঞ্চুরি আছে। এর বাইরে লিয়াম লিভিংস্টোন খেলেছেন টর্নেডো ইনিংস। হাঁকিয়েছেন ফিফটি। আর এতেই দুই রান কম পাঁচশ রানের পুঁজি পেয়েছে ইংল্যান্ড দল।

এর আগের দুটি রেকর্ডও ছিল এই ইংল্যান্ডের দখলেই। ২০১৮ সালে নটিংহ্যামে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ উইকেটের বিনিময়ে ৪৮১ রান সংগ্রহ করে ইংলিশরা। আর ২০১৬ সালে নটিংহ্যামেই ৪৪৪ রান করেছিল ইংল্যান্ড ৩ উইকেটের বিনিময়ে। এগুলোই ছিল এতদিন পর্যন্ত রেকর্ড। তবে এবার সব ছাপিয়ে গেল। শুধুমাত্র আন্তর্জাতি ওয়ানডেই নয়। লিস্ট ‘এ’ ক্রিকেটেও এটি রেকর্ড।

আমস্টেলভেনে চার-ছক্কার ফুলঝরিতে নতুন রেকর্ড গড়ে ইংল্যান্ড দল। ৭০ বলে ৭ বাউন্ডারি ও ১৪ ছক্কায় সর্বোচ্চ ১৬২ রানের মারকুটে এক ইনিংস খেলে অপরাজিত থাকে। ওয়ানডে ক্যারিয়ারের নিজে সেরা ইনিংস খেলেছেন তিনি। মাত্র ৪৬ বলে ইংলিশ ক্রিকেটারদের মধ্যে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েন। সেটা করার পর ৬৫ বলে দেড়শ রান পূরণ করেন। অল্পের জন্য ৬৪ বলে করা এবি ডি ভিলিয়ার্সের রেকর্ড ছুঁতে পারেননি। থেকে গেলেন দুই নম্বরেই।

শুধুমাত্র বাটলারই নন। সেঞ্চুরি হাঁকিয়েছেন আরও দুই ক্রিকেটার। ফিল সল্ট ৯৩ বলে ১৪ বাউন্ডারি ও ৩ ছক্কায় ক্যারিয়ার সেরা ১২২ রানের ইনিংস খেলেছেন। ক্যারিয়ারে এটিই তার প্রথম সেঞ্চুরি।ওয়ানডেতে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি হাঁকিয়ে ডেভিড মালান ১০৯ বলে ৯ বাউন্ডারি ও ৩ ছক্কায় ১২৫ রানের ইনিংস খেলেন।

আর লিয়াম লিভিংস্টোন ২২ বলে ৬টি করে ছক্কা ও চারের মারে ৬৬ রানের টর্নেডো ইনিংস খেলে অপরাজিত থাকেন। মাত্র ১৭ বলে ফিফটি পূরণ করেন। ইংলিশ ক্রিকেটারদের মধ্যে এর চেয়ে দ্রুততম ফিফটির রেকর্ড আর নেই।

এদিকে নেদারল্যান্ডস বোলারদের ওপর ঝড় বয়ে গেছে এদিন। সবারই ইকোনোমি রেট ৯’র ওপর। এর মধ্যে অধিনায়ক পিটার ৯ ওভারে সিলার ৮৩ রান খরচায় ২ উইকেট নেন। ১০ ওভারে এক রান কম ১০০ রান (৯৯) খরচ করে ১ উইকেট নেন স্ন্যাটার। ১০ ওভারে ৮২ রান দিয়ে ১ উইকেট লাভ করেন ভ্যান বিক। এর বাইরে আর কেউই উইকেটের দেখা পাননি।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here