করোনায় ক্রিকেট ফেরাতে আইসিসির নতুন নির্দেশনা

স্পোর্টস ডেস্ক:: করোনাভাইরাসের কারণে সব ধরণের ক্রিকেট বন্ধ রয়েছে। কয়েকটি দেশ এবং আইসিসি ক্রিকেট ফেরাতে উদ্যোগ নিচ্ছে। তার জন্য নতুন বেশ কয়েকটি নির্দেশনা জারি করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সদস্য দেশগুলোর চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করে আইসিসি এমন সিদ্ধান্ত নিয়েছে।

নতুন এসব নির্দেশনা এরই মধ্যে সবগুলো বাের্ডকে জানিয়ে দেওয়া হয়েছে। প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও বলা হয়েছে সংশ্লিষ্ট বোর্ডগুলোকে। আইসিসির নতুন নির্দেশনায় প্রতিটি দলকে একজন অভিজ্ঞ চিকিৎসকে নিয়োগ দিতে হবে। যিনি করোনাকালীন সময়ে ক্রিকেটারদের নজরে রাখবেন এবং সব কিছু টিকমতো হচ্ছে কিনা তা দেখভাল করবেন।

প্রতিটি সদস্য দেশকে আরেক দেশ সফরের আগে অন্তত পক্ষে ১৪ দিনের আইসোলেশন নিশ্চিত করতে হবে। সিরিজ আয়োজনকারী দুই দলকেই এমন আইসোলেশনে থাকতে হবে। সফরের আগে করোনা টেস্ট করতে হবে। এমনকি প্রস্তুুতি ম্যাচের আগেও করোনা টেস্ট করাতে হবে।

ম্যাচ চলাকালে কোনো ক্রিকেটারের মধ্যে করোনার উপস্বর্গ দেখা দিলে দুই দলের সব ক্রিকেটারেরও করোনা টেস্ট করাতে হবে। মাঠের দায়িত্বরত আম্পায়ারদের বাধ্যতামূলক গ্লাভস ব্যাবহার করতে হবে। কারণ আম্পায়ারদেরকে বার বার বল ধরতে হয়। ক্রিকেটারদের ব্যক্তিগত সামগ্রী যেমন জার্সি, সোয়েটার, টুপি বা তোয়ালে আম্পায়ারদের কাছে রাখা যাবে না। অর্থাৎ আম্পায়ারদের হাতে কোনো কিছু দেওয়া যাবে না।

মাঠের মধ্যে ক্রিকেটারদেরকে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে। উদযাপন থেকে বিরত থাকতে হবে। প্রতিটি দলকে বেশ কযেকটি ধাপে অনুশীলন শুরু করতে বলা হয়েছে। প্রথম ধাপে ক্রিকেটাররা একা একা অনুশীন করবে, দ্বিতীয় ধাপে এক সঙ্গে দুইজন ক্রিকেটার অনুশীলন করতে পাবরনে। তৃতীয় ধাপে ছোট ছোট দলে বিভক্ত হয়ে অনুশীলন করতে হবে এবং চতুর্থ ধাপে কোচের অধীনে পুরো দল এক সঙ্গে অনুশীলন করতে পারবে।

যাওয়া-আসার সময় দলগুলোকে চাটার্ড ফ্লাইট ব্যবহার করতে হবে। যাত্রা পথে বিমানের ভেতরেও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে। হোটেল ফ্লোরেও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে। দীর্ঘ দিন মাঠের বাইরে থাকার কারণে পেস বোলাররা পুনরায় মাঠে নামার পরে ইনজুরিতে পড়তে পারেন। তাই পেসারদেরকে সর্তকতার ম্যাচ খেলতে হবে। ম্যাচের আগে দীর্ঘ কয়েক সপ্তাহ টানা অনুশীন করতে হবে।

বলের উজ্জ্বলতা বাড়াতে থুতু বা লালা ব্যবহার করা যাবে না। দলের সঙ্গে থাকা বয়স্কের প্রতি বিশে গুরুত্ব দিতে হবে। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের এমন নির্দেশনা মেনেই মাঠে নামতে হবে সদস্য দেশগুলোকে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০