কাতারের জাতীয় সঙ্গীতে দুয়ো, গোল উদযাপনে জুতা নিক্ষেপ!

স্পোর্টস ডেস্কঃ গত বছরের জুনে মধ্যপ্রাচ্যের দেশ কাতারের সাথে রাজনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছিল আরব আমিরাতসহ অনেক মধ্যপ্রাচ্যের দেশ। একই সাথে কাতারের ২০২২ বিশ্বকাপ আয়োজন নিয়েও ফুটবল বিশ্বের অনেক দেশের মতো আমিরাতও উঠিয়েছে অনেক প্রশ্ন। জবাবটা ফুটবল মাঠেই দিল কাতার। চলতি এশিয়া কাপের গ্রুপ পর্বে সৌদি আরবকে ২-০ গোলে হারিয়েছিল তারা, সেমিতে আরব আমিরাতও কাতারের কাছে হার মানল।

গতরাতে আরব আমিরাতের মাঠে স্বাগতিকদের ৪-০ গোলে হারিয়েছে কাতার। এই দু’দলের লড়াইয়ের ম্যাচটি রাজনৈতিক কারণে ছিল বাড়তি উত্তেজনা। ম্যাচ শুরুর আগে কাতারের জাতীয় সঙ্গীত বেজে ওঠার সময়ও দুয়ো দিয়েছে আবু ধাবির দর্শকরা। দ্বিতীয় গোলের পর কাতারের উদযাপনের সময় প্রথমবার জুতা ছুড়ে মারেন কিছু দর্শক। এরপর আরও কয়েকবার এসবের জন্য খেলা বন্ধ রাখতে হয়েছে রেফারিকে।

এবারের এশিয়া কাপে গ্রুপ পর্ব থেকে সেমিফাইনাল, ছয় ম্যাচের সবকয়টিতেই জিতেছে কাতার। শুধু তাই নয়, এখনো কাতারের জালে বল ঢুকাতে পারেনি প্রতিপক্ষ। ফাইনালে তাদের সামনে টুর্নামেন্টের ইতিহাসের সবচেয়ে সফল দল জাপান। এখন পর্যন্ত চারবার এশিয়া কাপ জিতেছে তাঁরা। অন্যদিকে এই প্রথমবার এশিয়া কাপের ফাইনালে উঠেছে কাতার।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০