কানপুরে ভারতের জয় ছিনিয়ে নিলো নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্কঃ কানপুর টেস্টে ভারতকে জিততে দিলো না নিউজিল্যান্ড। ২৮৪ রান তাড়া করতে নেমে পঞ্চম দিনে ভারতের ঘূর্ণি জাদুর বিপক্ষে পুরোটা সময় ব্যাটিং করে কিউইরা। এক পর্যায় ৯ উইকেট হারিয়ে বসে কেন উইলিয়ামসনের দল।

হারের পথে থাকা এই ম্যাচটা অবশ্য শেষ পর্যন্ত হারে নি নিউজিল্যান্ড। মাটি কামড়ে উইকেটে টিকে ছিলেন রাচিন রবীন্দ্র ও অ্যাজাজ প্যাটেল। ৯ উইকেট হারিয়েও শেষ মুহূর্তে করে ড্র করে তারা। ৯১ বলে ২ চারে অপরাজিত ১৮ রান করে নিউজিল্যান্ডকে রোমাঞ্চকর ড্র উপহার দেন রাচিন।

বড় লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই চাপে পড়ে যায় নিউজিল্যান্ড। ৬ বলে ২ রান করে সাজঘরে ফেরত যান উইল ইয়ং। এরপর ৭৬ রানের জুটি গড়েন টম লাথাম ও উইলিয়াম সাভারাবিলা। ১৪৬ বল খেলে ৫২ রান করে লাথাম ও ১১০ বলে ৩৬ রান করে আউট হয়ে যান সাভারাবিলা।

এই দুজনের বিদায়ের পর দ্রুতই আউট হয়ে যান মিডল অর্ডার ব্যাটসম্যানরা। তবে শেষদিকে রাচিন-অ্যাজাজ দৃঢ়তায় ম্যাচটি ড্র করে নিউজিল্যান্ড। ৯ উইকেট হারিয়ে নিউজিল্যান্ড ১৬৫ রান করলে পঞ্চম দিনের খেলা শেষ ঘোষণা করেন আম্পায়াররা। ৮৯.২ ওভারের মাথায় নবম উইকেট হারানোর পর আরও ৮.৪ ওভার ক্রিজে টিকে থাকেন রাচিন ও অ্যাজাজ।

প্রথম ইনিংসে ভারত ৩৪৫ রানের বড় সংগ্রহই পেয়েছিল। জবাব দিতে নেমে উইল ইয়ংয়ের ৮৯ রানের ইনিংসের ওপর ভর করে ২৯৬ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৭ উইকেট হারিয়ে ২৩৪ রান তুলে ইনিংস ঘোষণা করে ভারত। নিউজিল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ২৮৪ রানের।

অভিষেকে সেঞ্চুরি হাঁকানো শ্রেয়াস আইয়ার ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০