কেপটাউনের সেই দুঃসহ স্মৃতি ভুলে সম্মান চান ওয়ার্নার

স্পোর্টস ডেস্কঃ ২০১৮ সালের মার্চ মাস। দক্ষিণ আফ্রিকা সফরে সিরিজের তৃতীয় টেস্টে লড়ছিল অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। কেপটাউনে অনুষ্ঠিত সেই টেস্টে বল টেম্পারিংয়ের মতো ন্যাক্কারজনক কাজ করে বসেন ক্যামেরুন ব্যানক্রফট।

আর ব্যানক্রফট এই কাজটি করেন সেসময়ের অধিনায়ক স্টিভ স্মিথ ও সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নারের কথায়। ক্রিকেটের ভাষায় এটি সম্পূর্ণরুপে প্রতারণা। এমন প্রতারণার দায়ে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) ব্যানক্রফটকে ৯ মাস, স্মিথ ও ওয়ার্নারকে ১২ মাসের জন্য নিষিদ্ধ করে।

সেই নিষেধাজ্ঞা শেষে আবারও ক্রিকেটে ফিরেছেন এই তিন ক্রিকেটার। স্মিথ-ওয়ার্নার দাপটের সাথে খেলে গেলেও, সেই সুযোগ হয়নি ব্যানক্রফটের জন্য। সব মিলিয়ে পরিস্থিতি এতদিন স্বাভাবিক ছিল। কিন্তু সেই স্বাভাবিকতা রুপ নিয়েছে অস্বাভাবাকিতায়।

এই মাসেরই শেষদিকে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে অস্ট্রেলিয়া দল। তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচের সিরিজে লড়বে দুই দল। সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচটি অনুষ্ঠিত হবে কেপটাউনে আগামি ২৬ ফেব্রুয়ারি। আবারও কেপটাউনে ফেরা নিয়ে এক সাক্ষাৎকার দিয়েছেন ওয়ার্নার।

সেখানে ওয়ার্নার বলেন, ‘আমার জন্য এটি (কেপটাউনে খেলা) কোনো কঠিন কাজ হবে না। সেখানে যাবো এবং আমি আমার কাজ করবো। আমার কাজ হলো অস্ট্রেলিয়ার হয়ে রান করা এবং দলকে জেতানো। তবে, এটি ঠিক যে পরিস্থিতি একেবারেই প্রতিকূলে থাকবে।’

ওয়ার্নার আরও বলেন, ‘আমি ইংল্যান্ডে এটির (স্লেজিং, সমর্থকদের ধুয়োধ্বনি) সঙ্গে লড়ে এসেছি। আসলে এরকম খেলাটা উপভোগই করছিলাম ভালোভাবে। আশা করছি, দক্ষিণ আফ্রিকায় আমরা সম্মান পাবো। অতীতে যা হয়েছে, তা অতীতেই থাকবে।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা