কোচ হয়ে বার্সেলোনায় ফিরছেন জাভি

স্পোর্টস ডেস্কঃ চেনা মাঠ, চেনা আঙিনা, সঙ্গে নতুন স্বপ্ন আর দায়িত্ব নিয়ে বার্সেলোনায় ফিরছেন জাভি হার্নান্দেজ। নিজেদের ক্লাব লিজেন্ডকে কোচ বানিয়ে আনছে কাতালানরা। চরম বিপদে থাকা পুরোনো ক্লাবের পাশে দাঁড়াতে রাজি হয়েছেন জাভি। আর এতে করে ক’দিন ধরে চলা গুঞ্জনের সমাপ্তি হতে যাচ্ছে। যদিও এখন পর্যন্ত আনুষ্ঠানিক ঘোষণা আসেনি বার্সা কিংবা জাভি কারোর পক্ষ থেকেই।

তবে জাভির বর্তমান কর্মস্থল কাতারের ক্লাব আল সাদ আনুষ্ঠানিকভাবে এই স্প্যানিশকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্তে সম্মতি দিয়েছে। মূলত বার্সা রিলিজ ক্লজ পরিশোধ করায় আল সাদ আর বাঁধা হয়ে দাঁড়ায়নি। সেই রিলিজ ক্লজের অঙ্কটা ৫ মিলিয়ন ইউরো। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ৫০ কোটি টাকা।

রিলিজ ক্লজ দেওয়ার ফলে জাভি-বার্সার মেলবন্ধন হতে চলেছে আবারও। দুই পক্ষের মাঝে চুক্তিও নাকি হয়ে গেছে। আর এতে করে ঘরের ছেলে ফিরে আসছেন ঘরেই। অবশ্য এটা যেন হবারই ছিল। কেননা কোচিং পেশায় যোগ দেওয়ার পর বার বারই বার্সায় জাভির কোচ হয়ে আসার গুঞ্জন শুরু হয়। জাভিও ফেরার ইচ্ছা জানিয়েছেন কয়েকবার। নিজেদের লিজেন্ডকে ফেরানোর আগ্রহ ছিল বার্সারও।

আর সেটা হয়ে গেল এবারই। দলের টানা ব্যর্থতায় গেল ২৭ অক্টোবর রোনাল্ড কোম্যানকে চাকরিচ্যুত করার পর বার্সার পরবর্তী কোচ হিসেবে একটি নামই ভেসে আসছিল, আর সেটা জাভি। যদিও দিন কয়েক আগ পর্যন্ত আল সাদ তাঁকে ছাড়তে রাজি ছিল না বলে জানিয়েছিল। কিন্তু সময়ের সাথে সাথে পরিস্থিতিও এখন পাল্টে গেছে। কোচ হয়ে বার্সায় ফিরে আসছেন ৪১ বছর বয়সী জাভি।

স্পেনের বিশ্বকাপজয়ী এই মিডফিল্ডার ক্যারিয়ারের প্রায় পুরোটা সময় কাটিয়েছেন বার্সায়। ২০১৫ সালে বার্সা ছাড়ার আগ পর্যন্ত ক্লাবের হয়ে ৭৬৭টি ম্যাচ খেলেছেন। চার চ্যাম্পিয়ন্স ট্রফি, আট লা লিগা শিরোপাসহ ২৫টি শিরোপা জিতেছেন তিনি। গোল করেছেন এবং করিয়েছেনও তিনি। দলকে হজম করা থেকে বাঁচিয়েছেন অনেক গোলও। ছিলেন অধিনায়কও।

বার্সা ছেড়ে কাতারের আল সাদ ক্লাবে শুরুতে খেলোয়াড় হিসেবে যুক্ত হন। এরপর সেখানেই অবসর নিয়ে ২০১৯ সালে দলটির দায়িত্ব কাঁধে তুলে নেন এই তারকা। তার হাত ধরেই ৬টি শীর্ষস্থানীয় শিরোপা জিতেছে আল সাদ। এবার ইউরোপের মঞ্চে নিজেকে সেরা প্রমাণ করার পালা জাভির সামনে। সঙ্গে বার্সাকে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ তাঁর সামনে। বার্সার অন্তবর্তীকালীন কোচের দায়িত্ব পালন করা ‘বি’ দলের কোচ সার্জি বেরহুয়ানের স্থলাভিষিক্ত হবেন এখন জাভি।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা