‘কোহলিকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া উচিৎ’

স্পোর্টস ডেস্কঃ আরও একবার ব্যর্থ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (আরসিবি), আরও একবার ব্যর্থ অধিনায়ক বিরাট কোহলি। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলতি আসর থেকে ছিটকে গিয়েছে আরসিবি। প্লে-অফে গতকাল সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে হেরেছে ব্যাঙ্গালোর।

এই নিয়ে টানা ১৩ আসর ধরে শিরোপা শূন্য থাকল ব্যাঙ্গালোর। টানা আট আসর যেখানে অধিনায়কত্ব করে ব্যর্থতার পরিচয় দিয়েছেন বিরাট কোহলিও। তাঁর পারফর্ম নিয়ে কারো প্রশ্ন না থাকলেও, অধিনায়কত্ব নিয়ে অনেক প্রশ্ন রয়েছে। অনেকেই সেই প্রশ্ন তুলেছেন অতীতে। এবার আরও একবার উঠেছে।

ভারতের সাবেক বিশ্বকাপজয়ী ক্রিকেটার গৌতম গম্ভীর প্রশ্ন তুলেছেন কোহলির অধিনায়কত্ব নিয়ে। কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক হয়ে দুই বারের আইপিএল শিরোপা জয়ী গম্ভীর বলেছেন সময় এসেছে নতুন অধিনায়ক খোঁজার। কোহলির উচিৎ নিজে থেকেই দায়িত্ব ছেড়ে দেওয়া। তিনি এসময় ধোনি, রোহিত, অশ্বিনের উদাহরণ টেনেছেন।

গম্ভীর বলেন, ‘এখানে প্রশ্ন হচ্ছে জবাবদিহিতার। ৮ বছর অধিনায়কত্ব করেও কোনো শিরোপা নেই। ৮ বছর অনেক দীর্ঘ সময়। অন্য কোনো অধিনায়ক দেখান, অধিনায়ক বাদ দিয়ে অন্য কোনো খেলোয়াড় দেখান, যাকে শিরোপাহীনভাবে ৮ বছর সুযোগ দেয়া হবে। এখানে জবাবদিহিতা থাকতে হবে, অধিনায়ককে দায়িত্ব নিতে হবে।’

তিনি আরও বলেন, ‘কোহলির বিরুদ্ধে আমার কোনো প্রশ্ন নেই। কিন্তু, দলের এরকম পরিস্থিতির মাঝে তার উচিৎ এগিয়ে এসে বলা, এর জন্য আমিই দায়ী। এই ব্যর্থতার সব দাঁয়ভার গ্রহণ করছি। অশ্বিনের সাথে কী হয়েছিল দেখুন, পাঞ্জাবের হয়ে দুই বছর সে সাফল্য না পাওয়ায় বাদ দেয়া হয়েছে। আমরা ধোনির কথা বলি, রোহিতের কথা বলি।’

‘কিন্তু, ধোনি তিনবার চ্যাম্পিয়ন হয়েছে, রোহিত চারবার শিরোপা জিতেছে। সাফল্য পেয়েছেন বলেই দীর্ঘ সময় ধরে অধিনায়কত্ব করে যাচ্ছেন। নিশ্চিত হয়েই বলছি রোহিত যদি ৮ বছর শিরোপাহীন থাকত, তাহলে তাকেও সরিয়ে দেয়া হতো। সবার জন্য একই নিয়ম রাখাটা প্রয়োজন।’ যোগ করেন গম্ভীর।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/সা