কোহলির অহম মাটিতে রাখার কথা বললেন কপিল দেব

স্পোর্টস ডেস্কঃ সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় হারের পরই ভারতের টেস্ট অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ান বিরাট কোহলি। ভারতের হয়ে এখন পর্যন্ত ৯৯ টেস্ট খেলেছেন ডানহাতি এই ব্যাটসম্যান। এর আগে গত সেপ্টেম্বরে ঘোষণা দিয়েছিলেন টি–টোয়েন্টি বিশ্বকাপের পর ২০ ওভারের ক্রিকেটে আর অধিনায়কত্ব করবেন না। বছরের শেষ দিকে তাঁর কাছ থেকে ওয়ানডে দলের নেতৃত্ব কেড়ে নেয় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আর নতুন বছরের শুরুতে টেস্টের অধিনায়কত্ব ছাড়ার সঙ্গে সঙ্গে আনুষ্ঠানিকভাবে শেষ হয়ে গেল কোহলির অধিনায়ক-পর্ব। এবার তিনি খেলেবেন শুধুমাত্র একজন ক্রিকেটার হিসেবে।

ভারতের টেস্ট দলে নতুন অধিনায়ক হওয়ার দৌড়ে আছেন লোকেশ রাহুল, ঋষভ পন্থ, রবিচন্দর অশ্বিন। তবে অধিনায়ক যেই হোন না কেন নতুন অধিনায়কের অধীনে অহম ঝেড়ে ফেলে খেলার মানসিকতা থাকতে হবে কোহলির, এমনটাই মনে করেন ভারতের সাবেক অধিনায়ক কপিল দেব।

এক সাক্ষাৎকারে কপিল বলেন, ‘নিজের অহমকে একপাশে সরিয়ে রেখে অপেক্ষাকৃত তরুণ একজনের অধীনে খেলার মানসিকতা গড়ে তুলতে হবে কোহলিকে। এটা ওকে আর ভারতীয় ক্রিকেটকে সাহায্য করবে। সুনীল গাভাস্কার আমার অধীনে খেলেছেন, আমি নিজে খেলেছি কৃষ্ণমাচারি শ্রীকান্ত আর মোহাম্মদ আজহারউদ্দিনের অধীনে। আমার কোনো ইগো ছিল না।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০