ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে নাসুম, শীর্ষস্থান হারালেন সাকিব

স্পোর্টস ডেস্কঃ অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ শেষে টি-টোয়েন্টির অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে আবারও শীর্ষস্থানে উঠে এসেছিলেন সাকিব আল হাসান। তবে পরের সিরিজ অর্থাৎ, নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাটে-বলে জ্বলে উঠতে না পারায় ফের জায়গা হারিয়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

টি-টোয়েন্টির অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে রেটিং পয়েন্ট খুইয়ে এখন দুই নম্বরে অবস্থান করছেন সাকিব। বর্তমানে তাঁর রেটিং পয়েন্ট ২৭৫। বাঁহাতি এই অলরাউন্ডারের অবনমনে উন্নতি হয়েছে আফগানিস্তানের মোহাম্মদ নবীর। এই ক্রিকেটার কোনো ম্যাচ না খেলেই আগের ২৮৫ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এসেছেন অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে।

সাকিবের অবনতি হলেও, এদিকে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের নতুন হালনাগাদে উন্নতি হয়েছে বাংলাদেশের দুই বোলার মুস্তাফিজুর রহমান ও নাসুম আহমেদের। ১০ থেকে দুই ধাপ উন্নতি করে এখন টি-টোয়েন্টির সেরা ৮ নম্বর বোলার মুস্তাফিজ। বাংলাদেশের এই কাটার মাস্টারের বর্তমান রেটিং পয়েন্ট ৬২৬। রেটিং কমলেই আগের অবস্থান ৯ নম্বরেই আছেন সাকিব। বর্তমানে বোলিংয়ে ৬১১ রেটিং পয়েন্ট এই তারকার।

এর বাইরে ক্যারিয়ারের সেরা সময় পার করা নাসুম আহমেদ দেখা পেয়েছেন ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ের। ২৫ ধাপ উন্নতি করেছেন নাসুম। বাঁহাতি এই স্পিনার বোলারদের র‍্যাঙ্কিংয়ে ১৫ নম্বরে উঠে এসেছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ শেষে বর্তমানে তার রেটিং পয়েন্ট ৫৭৬।

এছাড়া বোলারদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি ধরে রেখেছেন শেখ মেহেদী ও মোহাম্মদ সাইফউদ্দিন। মেহেদী ৫৫০ রেটিং পয়েন্ট নিয়ে ২০ নম্বরে এবং সাইফউদ্দিন ৫০২ রেটিং পয়েন্ট নিয়ে ৩৪ নম্বরে উঠে এসেছেন। ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ তিন ধাপ এগিয়ে ২৯ নম্বরে আর অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে ১০ নম্বরে অবস্থান করছেন। উন্নতি করেছেন আফিফ হোসেন ধ্রুবও। ক্যারিয়ার সেরা ৩৫৫ রেটিং পয়েন্টি সেরা একশতে প্রবেশ করেছেন এই বাঁহাতি। বর্তমানে আছেন ৯৫ নম্বরে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা