খুলছে শের-ই বাংলার বদ্ধ দুয়ার, আগামি সপ্তাহ থেকে শুরু অনুশীলন

ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদকঃ বিসিবি পাড়ায় কয়েকদিন ধরেই চলছে তোরজোড়। কারণ, খুলে দেওয়ার পরিকল্পনা হচ্ছে শের-ই বাংলার বদ্ধ দুয়ার। সেই পরিকল্পনা বাস্তবায়ন হচ্ছে আগামি সপ্তাহেই। ক্রিকেটারদের ফিটনেস অনুশীলনের সুবিধার জন্য এই সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ক্রিকেট খেলুড়ে দেশগুলো ধীরে ধীরে প্রস্তুত হচ্ছে ক্রিকেট ফেরানোর হচ্ছে। ইতিমধ্যেই ইংল্যান্ড-উইন্ডিজ সিরিজ দিয়ে ফিরেছে আন্তর্জাতিক ক্রিকেট। সামনে রয়েছে ইংল্যান্ড-আয়ারল্যান্ড ও ইংল্যান্ড-পাকিস্তান সিরিজ। এছাড়া ক্যারবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) শুরু হওয়ার দিনক্ষণও চূড়ান্ত হয়ে পড়েছে। বিভিন্ন দেশ শুরু করেছে তাদের অনুশীলন।

তবে বাংলাদেশ এই ক্ষেত্রে ব্যতিক্রম। শুধুমাত্র ফিটনেস অনুশীলন করেই দিন কাটছে ক্রিকেটারদের। ব্যক্তিগতভাবে নিজ নিজ বাড়িতে অথবা বাড়ির পার্শ্ববর্তী জায়গায় অনুশীলন করছেন তারা। পরিস্থিতি বিবেচনায় দলগতভাবে অনুশীলন করার সুযোগ এখনও দিচ্ছে না বিসিবি।

তবে এর মাঝেই বিসিবি সিদ্ধান্ত নিয়েছে শের-ই বাংলায় ক্রিকেটারদের অনুশীলনের সুযোগ করে দিবে। বিসিবি সূত্রে জানা গেছে, ফিটনেস অনুশীলনের সুযোগের কথা। ব্যাট-বলের অনুশীলন করা যাবে কিনা সেই সম্পর্কে কিছু জানা যায়নি। শের-ই বাংলায় অনুশীলন করতে আগ্রহী এমন ক্রিকেটারদের তালিকা তৈরি করছে বিসিবি। স্বাস্থ্যবিধি মেনে এসব ক্রিকেটারদের ভাগ ভাগ করে অনুশীলন করার পরিকল্পনা প্রদান করা হবে।

ফিটনেস অনুশীলনের জন্য জিমনেসিয়াম ছাড়াও অন্যান্য জিনিস ব্যবহারের অনুমতি থাকছে। সেক্ষেত্রে রানিংয়ের জন্য বিসিবি একাডেমি মাঠ ব্যবহার করা যাবে। ইতিমধ্যেই সব ধরনের প্রস্তুতি সেরে রেখেছে বিসিবির মাঠ কর্মীরা। জানা গেছে, বিসিবির মেডিকেল বিভাগ করোনাকালের ক্রিকেটারদের এসব অনুশীলন দেখভাল করছে।

ক্রিকেটারদের অনুশীলনের সুযোগের ফলে কিছুটা পুরোনো আবহে ফিরবে শের-ই বাংলা স্টেডিয়াম। দীর্ঘ চার মাস বিশ্রাম নিয়ে সবুজের সমারোহে মেতে উঠা মিরপুরের গালিচা মুক্তি পাবে খাঁ খাঁ থেকে। অসংখ্য বিধি-নিষেধ নিয়ে আবারও নতুন করে পথচলা শুরু করবে দেশের ক্রিকেটে অবদান রেখে চলা মাঠটি।

উল্লেখ্য, ইতিমধ্যেই ব্যক্তিগতভাবে উদ্যোগ নিয়ে ফিটনেসহ ব্যাট-বলের অনুশীলন শুরু করেছেন কয়েকজন ক্রিকেটার। যেখানে রয়েছেন মুশফিকুর রহিম, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, আল আমিন হোসেন, মোহাম্মদ সাইফুদ্দিন, সাব্বির রহমানের মতো ক্রিকেটাররা।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/সা