গাভাষ্কার-হেইডেনকে পেছনে ফেললেন স্মিথ

0
47

স্পোর্টস ডেস্কঃ দীর্ঘদিনের খরা কাটিয়ে টেস্টে সেঞ্চুরি হাঁকিয়েছেন স্টিভেন স্মিথ। ১৮ মাস অর্থাৎ, দেড় বছর পর শুক্রবার শ্রীলঙ্কার বিপক্ষে সাদা পোশাকে সেঞ্চুরি হাঁকান এই ডানহাতি ব্যাটার।

সবশেষ ২০২১ সালের জানুয়ারির শুরুর দিকে ঘরের মাঠে সিডনিতে ভারতের বিপক্ষে হাঁকিয়েছিলেন সেঞ্চুরি। এরপর অনেকটা কাছাকাছি গেলেও, সেঞ্চুরির দেখা পাননি। মাঝখানে খেলে ফেলেন ১০টি টেস্ট ম্যাচ। আর ইনিংসের হিসেবে ১৬টি। তবে সব আক্ষেপ ঘুচেছে গলে এসে।

সেখানে ক্যারিয়ারের ২৮তম টেস্ট সেঞ্চুরি হাঁকিয়েছেন এই তারকা ব্যাটার। আর এতে করে তিন ছুঁয়ে ফেলেছেন জো রুটকে। বর্তমানে খেলে যাওয়া ক্রিকেটারদের মধ্যে টেস্টে সর্বোচ্চ ২৮ সেঞ্চুরির রেকর্ড কিছুদিন আগে গড়েছিলেন রুট। ভারতের বিপক্ষে সেই কীর্তি গড়েন। এবার যৌথভাবে সেখানে রুটের সাথে বসলেন স্মিথ। দুজনেরই সর্বোচ্চ ২৮টি করে সেঞ্চুরি।

এর বাইরে আরও একটি রেকর্ড গড়েছেন স্মিথ। টেস্টে ২৮তম সেঞ্চুরি পাওয়া ক্রিকেটারদের মধ্যে তৃতীয় দ্রুততম ব্যক্তি তিনি। ২৮তম সেঞ্চুরি হাঁকাতে স্মিথকে খেলতে হয়েছে ১৫৩ ইনিংস। এই রেকর্ড গড়তে তিনি পেছনে ফেলেছেন ভারতের সুনীল গাভাষ্কার ও স্বদেশী ম্যাথু হেইডেনকে।

২৮তম সেঞ্চুরি হাঁকাতে গাভাষ্কারকে খেলতে হয়েছে ১৬০ ইনিংস। আর ম্যাথু হেইডেনকে খেলতে হয়েছে ১৬৩ ইনিংস। স্মিথ টপকে যেতে পারতেন দ্বিতীয় স্থানে থাকা ভারতের শচীন টেন্ডুলকারকে। তবে দুই সেঞ্চুরিরর মাঝে ১৬ ইনিংসের ফারাক সেখান থেকে দূরে ঠেলে দিয়েছে স্মিথকে। ১৪৪ ইনিংসে ২৮ সেঞ্চুরি হাঁকিয়ে দুই নম্বরে আছেন ভারতের ‘ব্যাটিং ঈশ্বর’।

আর সবাইকে ছাড়িয়ে ওপরে আছেন স্যার ডন ব্র্যাডম্যান। মাত্র ৭২ ইনিংসে ক্যারিয়ারের ২৮তম টেস্ট সেঞ্চুরির দেখা পেয়েছিলেন অজি কিংবদন্তী। সেই জায়গা থেকে অনেকেই ধরাছোঁয়ার বাইরে আছেন।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here