গিলক্রিস্টের রেকর্ড ভাঙলেন কুইন্টন ডি কক

স্পোর্টস ডেস্কঃ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ভারতের বিপক্ষে লড়ছে দক্ষিণ আফ্রিকা। সেই ম্যাচে ভারতকে ২৮৮ রানের বিশাল লক্ষ্য দিয়েছে প্রোটিয়ারা। আর যেখানে দারুণ এক সেঞ্চুরি হাঁকিয়েছেন ডি কক। ১৩০ বলে ১২ বাউন্ডারি ও ২ ছক্কায় ১২৪ রানের ইনিংস খেলেছেন এই উইকেটরক্ষক ব্যাটার।

ক্যারিয়ারে এটি ডি ককের ১৭তম ওয়ানডে সেঞ্চুরি। এই সেঞ্চুরি হাঁকিয়ে অস্ট্রেলিয়ার তারকা উইকেটরক্ষক ব্যাটার অ্যাডাম গিলক্রিস্টকে ছাড়িয়ে গেছেন ডি কক। আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ানডেতে ওপেনার এবং উইকেটরক্ষক ব্যাটার হিসেবে সর্বোচ্চ ১৬ সেঞ্চুরি নিয়ে গিলক্রিস্টের পাশাপাশি ছিলেন এতদিন ডি কক। এবার এককভাবে জায়গা দখল করেছেন গিলক্রিস্টকে ছাড়িয়ে।

এদিকে আরও এক রেকর্ডে নাম লিখিয়েছেন ডি কক। ভারতের বিপক্ষে যৌথভাবে সর্বোচ্চ সেঞ্চুরি হাঁকানোর তালিকায় দুই নম্বরে অবস্থান করছেন তিনি। ভারতের বিপক্ষে এই নিয়ে ক্যারিয়ারের ষষ্ঠ ওয়ানডে সেঞ্চুরি পেয়েছেন এই বাঁহাতি ব্যাটার। সনাৎ জয়সুরিয়া সর্বোচ্চ ৭টি সেঞ্চুরি হাঁকিয়েছেন ভারতের বিপক্ষে।

দ্বিতীয় সর্বোচ্চ ৬টি করে সেঞ্চুরি হাঁকিয়েছেন এবি ডি ভিলিয়ার্স, কুমার সাঙ্গাকারা, রিকি পন্টিং। এবার এই ৩ কিংবদন্তী ক্রিকেটারের সাথে যোগ দিয়েছেন কুইন্টন ডি কক। অনাকাঙ্খিত কিছু না হলে নিজের নামটা সবার ওপরে নিয়ে যেতে খুব একটা অসুবিধা হবে না এই ২৯ বছর বয়সী ক্রিকেটারের।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা