লড়াই করে হারলো আয়ারল্যান্ড, সিরিজ ভারতের

0
14

স্পোর্টস ডেস্ক:: আগে ব্যাট করা সফরকারী ভারত হুডার বিধ্বংসী সেঞ্চুরিতে দ্বিতীয় টি-২০ ম্যাচে ২২৫ রান তুলে। জবাবে খেলতে নামা আয়ারল্যান্ডও দারুণ লড়াই করেছে। ব্যাট চালিয়েছে ম্যাচ জয়ের লক্ষ্যেই। রীতিমতো ভারতকে কাঁপিয়ে শেষ ওভারে গিয়ে ম্যাচটিতে হেরেছে আইরিশরা। ৪ রানে জয়ে দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতলো হার্দিক পান্ডিয়ার ভারত।

ওপেনার পল স্টার্লিং, অধিনায়ক এন্ড্রু আর হ্যারি টাক্টরের ব্যাটে চড়ে ভারতকে ভালো জবাব দিয়েছে আয়ারল্যান্ড। ২২৬ রানের টার্গেটে ব্যাট করা দলটি ৫ উইকেট হারিয়ে থেমেছে ২২১ রানে। শেষ দুই ওভারে জয়ের জন্য প্রয়োজন ছিলো ৩০ রান। ১৯তম ওভারে ১৪ রান তুলে নেয় দলটি। শেষ ওভারে ১৬ রানের সমীকরণে গিয়ে আটকে যায় তারা। শেষ বলে ছক্কার প্রয়োজন পড়লো আইরিশরা নিতে পারে ২ রান। হুডার বিশ্ব রেকর্ড গড়া জুটির ম্যাচটি তাই শেষ পর্যন্ত জিতেছে পান্ডিয়ার দল।

টস জিতে ব্যাট করতে নামা ভারত হুডার বিধ্বংসী সেঞ্চুরিতে নির্ধারিত ওভারে ৭ উইকেটে ২২৫ রান তুলে। ৫৭ বলে ১০৪ রানের নান্দনিক ইনিংস খেলেন ভারতের সেঞ্চুরিয়ান। ক্যারিয়ারের পঞ্চম ম্যাচেই পেলেন তিন অঙ্কের ম্যাজিক ফিগারের দেখা। ৬টি ছক্কা ও ৯টি চারে সাজানো ছিলো তার ইনিংসটি।

দলীয় ১৩ রানেই প্রথম উইকেট হারায় ভারত। ৩ রানে ফিরে যান কৃষাণ। তিনে নামা দীপক হুডা আরেক ওপেনার সাঞ্জু স্যামসনকে নিয়ে দ্বিতীয় উইকেটে বিশ্ব রেকর্ড গড়া জুটি গড়েন। ৮৭ বলে ১৭৬ রানের জুটি গড়েন তারা। বিশ্ব টি-২০ ক্রিকেটে দ্বিতীয় উইকেট জুটিতে যা সর্বোচ্চ। এর আগের জুটিটি ছিলো ১৬৭ রানের। সাউথ আফ্রিকার বিপক্ষে ইংলিশ দুই ব্যাটার জস বাটলার ও ডেভিড মালান রেকর্ড করেছিলেন।

হুডার সেঞ্চুরির দিনে সাঞ্জু স্যামসন ৭৭ রান করেছেন। ৪২ বলে নয় চার ও চার ছক্কায় নিজের ইনিংসটি সাজান তিনি। এছাড়াও সফরকারীদের হয়ে ১৫ রান করেন সূর্যকুমার। ১৩ রান করে অপরাজিত থাকেন অধিনায়ক পান্ডিয়া।

আয়ারল্যান্ডের হয়ে মার্ক আদির সর্বাধিক ৩টি উইকেট লাভ করেন।

২২৬ রানের টার্গেটে খেলতে নামা আয়ারল্যান্ড শেষ পর্যন্ত পাঁচ উইকেটে ২২১ রানে থামে। উদ্বোধনী জুটিতেই দলটি তুলে নেয় ৭২ রান। এরপর তাদের ওপেনিং জুটি ভেঙে যায়। ওপেনার পল স্টার্লিং পাঁচ চার ও তিন ছক্কায় ১৮ বলে ৪০ রান করেন। আরেক ওপেনার অধিনায়ক এন্ড্রু করেন ৬০ রান। ৩৭ বলের ইনিংসটি তিনি সাতটি ছক্কা ও তিনটি চার হাঁকান।

প্রথম টি-২০ দারুণ ব্যাট করা হ্যারি ট্রাক্টর ২৮ বলে ৩৯ রান করেন। পাঁচ চার ছিলো তার ইনিংসে। ডকরলে ও মার্ক আদিরও দারুণ ব্যাট করেন। দ্রুত গতিতে রান তুলেন দু’জনে। শেষ পর্যন্ত তারা দলের জয় নিশ্চিত করতে পারেননি। তিন চার ও তিন ছক্কায় ১৬ বলে ৩৪ রান করে অপরাজিত থাকেন ডকরেল। তার সঙ্গে ২৩ রানে অপরাজিত থাকেন মার্ক আদির। ১২ বলের ইনিংসে তিনটি চার ও একটি ছক্কা হাঁকান তিনি।

ভারতের হয়ে ভুবনেশ্বর কুমার, উমরান মালিকরা ১টি করে উইকেট লাভ করেন।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here