ছিনতাই থেকে বাঁচতে এক হচ্ছেন সাইক্লিস্টরা

স্পোর্টস ডেস্ক:: সাইকেল একটি সহজ মাধ্যম। যানজট এড়িয়ে যা নিয়ে সহজেই গন্তব্যে পৌঁছতে পারেন আরোহী। শরীর ও স্বাস্থ্যের জন্য সাইকেলও একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। দিন দিন তাই লোকজন সাইকেলমুখী হচ্ছেন। দেশে প্রতিদিনই বাড়ছে সাইক্লিস্টদের সংখ্যা।

কিন্তু রাজধানীর খিলক্ষেত থানা থেকে বিমানবন্দর মোড় পর্যন্ত এলাকার সাইক্লিষ্টদের  জন্য মরণ ফাঁদ। এই পথে চলাচলকারী সাইক্লিস্টইরা ছিনতাইয়ের শিকার হন। এবার তাই তাঁরা এক হচ্ছেন। দল বেঁধে পাড়ি দিচ্ছেন ছিনতাইকারীদের ওই জোন। এ ক্ষেত্রে দারুণ উপকার দিচ্ছেন একটি ফেসবুক গ্রুপ।

তিন কিলোমিটার দীর্ঘ এই এলাকা সাইকেলচালকেরা ছিনতাইকারীদের লক্ষ্যে পরিণত হয়ে ছিলেন। দল বেঁধে যাতায়াত করে তাই প্রতিরোধের চেষ্টায় সাইক্লিষ্টরা। মূলত সন্ধ্যার পর ব্যস্ত এই সড়কে ঘটে ছিনতাইয়ের ঘটনা।

‘নিরাপদ থাকুন, দল বেঁধে যাতায়াত করুন’ স্লোগান নিয়ে চালু হওয়া ‘ডার্ক কমিউটার’ গ্রুপ সাইক্লিস্টদের এক করে দিচ্ছে। নাফিস ইকবালের তৈরি এই গ্রুপে যুক্ত হয়েছেন উত্তরা ও এর আশপাশের এলাকার সাইক্লিস্টদের গ্রুপ ‘সাইক্লিস্ট ওয়ান’।

সাইক্লিস্টরা এই পথে চলাচল করতে খিলক্ষেতের রাজউক ট্রেড সেন্টার, বিমানবন্দরের ট্রাফিক পুলিশ বক্স এবং শেওড়া পুলিশ বক্সের সামনে একত্র হচ্ছেন। সন্ধ্যা ছয়টা, সাড়ে ছয়টা, সাতটা, সাড়ে সাতটা, আটটা এবং সাড়ে আটটা এই সময়গুলো তাঁদের মিলিত হওয়ার সূচি। নির্ধারিত সময়ের বাইরে কেউ এই যাতায়াত করতে চাইলে আগে গ্রুপ পোস্ট করেন। তারপর সঙ্গী নিয়েই পাড়ি দিন তিন কিলোমিটারের ছিনতাইকারীদের জোন।

সূত্র- প্রথম আলাে/এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০