জাতীয় স্বার্থ এবং একজন মাশরাফি

তানজীল শাহরিয়ার , অতিথি লেখক:: জার্সি নাম্বার পালটেছেন। বহুদিন থেকে ‘২’ ব্যবহার করার পর এবারের বিপিএল-এ জার্সিতে ‘০’ সংখ্যা বসিয়ে নিয়েছেন। উদ্দেশ্য ছিল শূন্য থেকেই শুরু করা!

ক্রিকেটারের নামটা কি অনুমান করতে পেরেছেন? হ্যা, মাশরাফির কথা বলা হচ্ছিলো। রংপুর রাইডার্স এর অধিনায়ক এবারের আসরে শূন্য থেকেই শুotete-lekokরু করতে চান বলে জার্সি নাম্বার হিসেবে ‘০’ বেছে নিয়েছিলেন।

এই শূন্য থেকে শুরু করার নেপথ্যে কী কারণ থাকতে পারে, কেনোই বা নিজেকে এমন পরীক্ষায় ফেলেছেন বাংলাদেশের ওয়ানডে দলেoli-biর অধিনায়ক। যার পারফরম্যান্স, মাঠে নিজেকে উজাড় করে দেয়া-কোনো কিছু নিয়েই প্রশ্ন নেই। ক্রিকেট তারকার পরিচয় ছাপিয়ে যিনি এখন মানুষের প্রেরণার আইডলে পরিণত হয়েছেন। তিনি নিজেকে এভাবে চ্যালেঞ্জ জানিয়েছেন হয়ত নিজেকে আরো শাণিত করার লক্ষ্য নিয়েই।

সে লক্ষ্যে মাশরাফি সফল। এ কথা নির্দ্বিধায় বলে দেয়া যায়। এ পর্যন্ত ৯ ম্যাচ খেলে নিয়েছেন ১০ উইকেট। সেরা উইকেট শিকারি আবু জায়েদ রাহি’র চেয়ে ৫টি কম, তবে নারাইন, ডোয়াইন ব্রাভোদের চেয়ে তিনি এগিয়ে আছেন।

শুধু বল হাতেই নয়, ব্যাট হাতেও মাশরাফি দেখাচ্ছেন নিজের সক্ষমতা। চিটাগং ভাইকিংস এর বিপক্ষে তিন নাম্বারে নেমে ১৭ বলে ৪২ রানের ঝোড়ো ইনিংস খেলেছেন। যে সময় ব্যাট করছিলেন, সাথে ছিলেন ক্রিস গেইল, বিশ্ব ক্রিকেটের মহাতারকা গেইলকেও মাশরাফির সামনে ম্লান দেখাচ্ছিলো।

এরপরে সিলেট সিক্সার্স এর সাথেও ম্যাচের খুব গুরুত্বপূর্ণ সময়ে নেমে ১০ বলে ১৭ রান করে ম্যাচ জিতিয়ে এনেছেন। শেষ ওভারে ছক্কা হাঁকিয়ে জয় কে নিয়ে এসেছেন হাতের মুঠোয়। চাপ সামলে দারুণ পারফর্ম করেছেন।

ব্যাট হাতে এখন পর্যন্ত মোট ১০৭ রান করেছেন মাশরাফি। সংখ্যার বিচারে বড়ো কিছু নয় হয়ত। তবে দুই ম্যাচে ক্রান্তিকালে নেমে যেভাবে দল কে জয়ের বন্দরে নিয়ে গেছেন সেই প্রেক্ষিতে এই রানও খুব গুরুত্বপূর্ন হয়ে উঠেছে। স্বীকৃত অনেক ব্যাটসম্যানই এখনো এরকম ম্যাচ জেতানো ইনিংস উপহার দিতে পারেননি।

মাশরাফির এমন দুর্দান্ত পারফরম্যান্স অনেক ক্রিকেটপ্রেমি কে আনন্দ দিচ্ছে সন্দেহ নেই। একই সাথে কিছু ক্রিকেট অনুরাগীকে পোড়াচ্ছে আফসোসের বেদনায়। আন্তর্জাতিক  টি-২০ ক্রিকেট থেকে মাশরাফি যে অবসর নিয়েছেন গত শ্রীলঙ্কা সফরে। কোচ হাথুরুসিংহে আর বোর্ডের সিদ্ধান্তে টি-২০ ক্রিকেট কে বিদায় জানিয়েছিলেন কৌশিক।

অনেকেই অবসর ভেঙ্গে ফিরে আসেন। মাশরাফি কে কি ফিরিয়ে আনা যায় না? টি-২০ ক্রিকেটে বাংলাদেশ কে আরো ভালো অবস্থানে পৌঁছে দেবার স্বপ্ন ছিলো তাঁর। টি-২০ ক্রিকেটে বাংলাদেশ এখনো অনেক হিমশিম খাচ্ছে। মাশরাফির নেতৃত্ব আর পারফরম্যান্স করার দক্ষতা দেশের জন্যে অনেক কার্যকরী ভূমিকা রাখবে বলেই ক্রিকেট বিশ্লেষকদের বিশ্বাস।

বিসিবি কি পারে না দেশের ক্রিকেটের এই মহানায়ক কে বাংলাদেশ টি-২০ দলে ফেরাতে? জাতীয় স্বার্থে সাধারণ দর্শকের এই আবেদনে কি সাড়া দেবেন বোর্ড কর্তারা?

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/০০