জিম্বাবুয়েকে অতিরিক্ত টাকা দিবে না পাকিস্তান

স্পোর্টস ডেস্কঃ চলতি মাসের শেষ দিকেই পাকিস্তান সফরে যাবে জিম্বাবুয়ে। এই সিরিজে সাদা বলের লড়াই হবে দুই দলের মধ্যকার। সীমিত ওভারের ক্রিকেট খেলতে জিম্বাবুয়ে দলকে এবার আর জিম্বাবুয়েকে অতিরিক্ত কোনো টাকা দিচ্ছে না পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বাড়তি টাকা খরচ করার কোনো পরিকল্পনা বা ইচ্ছে নেই বোর্ডের।

নিজ দেশে ক্রিকেট ফেরাতে অতিরিক্ত টাকা খরচ করেছিল পাকিস্তান। জিম্বাবুয়ে, উইন্ডিজ, বিশ্ব একাদশকে অতিরিক্ত টাকা দিয়ে সফরের জন্য রাজি করেয়েছিল পিসিবি। ২০১৫ সালে জিম্বাবুয়ের প্রতি খেলোয়াড়কে ১২, ৫০০ ইউএস ডলার, ২০১৭ সালে বিশ্ব একাদশের প্রতিটি সদস্যকে, ১ লাখ ইউএস ডলার এবং ২০১৮ সালে উইন্ডিজ দলকে আড়াই লাখ ইউএস ডলার অতিরিক্ত দিতে হয়েছিল বোর্ডকে। সেসময় পুরষ্কারের নামে করা এই কাজটিকে সঠিক বলেই মনে করেছে পিসিবি। কারণ, ক্রিকেট ফেরাতে এটির প্রয়োজন ছিল।

এবার জিম্বাবুয়ের ক্ষেত্রে সেটি হচ্ছে না। এখন সেইসব অর্থ পাকিস্তানের ক্রিকেট উন্নয়ন, নারীদের ক্রিকেটসহ দেশটির ক্রিকেটের পেছনে খরচ করা হবে। স্থানীয় এক গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন পিসিবির প্রধান নির্বাহি ওয়াসিম খান। তিনি বলেন, ‘এসব থেকে সরে এসেছে পিসিবি। আন্তর্জাতিক খেলোয়াড়দের পাকিস্তানে আনতে বিশাল আর্থিক পুরস্কার দেয়ার আর প্রয়োজন নেই। এর চেয়ে পিসিবি এই অর্থ আমাদের নারী ক্রিকেট, ঘরোয়া ক্রিকেটের উন্নয়ন, অবকাঠামোগত বিষয়, খেলোয়াড়দের চুক্তি এবং কোচিং প্রোগ্রামসহ অন্যান্য ক্ষেত্রে খরচ করবে।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/সা