জীবন যুদ্ধে হেরে গেলেন আম্পায়ার নাদির শাহ

স্পোর্টস ডেস্ক:: জীবনের লড়াইয়ে হেরে গেলেন আইসিসির সাবেক প্যানেল আম্পায়ার নাদির শাহ। বাংলাদেশের অভিজ্ঞ এই আম্পায়ার শুক্রবার ভোর রাতে শেষ নি:শ্বাস ত্যাগ করেছেন। (ইন্না…রাজিউন)। রাজধানীর একটি হাসপাতালে ভোর ৩.৪৮ মিনিটে তিনি চলে যান না ফেরার দেশে।

গত দুই বছর ধরে ফুসফুসের ক্যান্সারের সাথে লড়াই করছিলেন তিনি। মাঝে কিছুটা সুস্থ হয়ে মাঠেও ফিরে ছিলেন। কিন্তুু শেষ পর্যন্ত আর পেরে উঠেননি। সম্প্রতি তার শারীরিক অবস্থার অবনতি হলে ভর্তি করা হয় হাসপাতালে। শারীরিক অবস্থা খারাপ হলে নেওয়া হয় লাইফ সাপোর্টে। সেখান থেকে আর ফিরলেন না এই আম্পায়ার।

মৃত্যুকালে নাদির শাহ’র বয়স হয়েছিলো ৫৭ বছর। ২০০৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ারিং শুরু করেন নাদির শাহ। বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে বাংলাদেশ-কেনিয়ার ম্যাচ দিয়ে বিশ্ব ক্রিকেটে আম্পায়ারিংয়ের পথচলা শুরু হয় এই আম্পায়ারের।

আম্পায়ারিং ক্যারিয়ারে ৬ টেস্ট, ৪০ ওয়ানডে ও ৩টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে কখনো ফিল্ড আম্পায়ার, কখনো টিভি আম্পায়ারের দায়িত্ব পালন করেন। ২০১১ সালের ৩ ডিসেম্বর সবশেষ ওয়ানডে ম্যাচে আম্পায়ারিং করেছেন। ম্যাচটিতে ঢাকায় বাংলাদেশের মুখোমুখি হয়ে ছিলো পাকিস্তান।

২০০৬ সালের ২৮ নভেম্বর খুলনায় বাংলাদেশ ও জিম্বাবুয়ের ম্যাচ দিয়ে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে আম্পায়ারিং শুরু করেন তিনি। এই ফরম্যাটে সবশেষ ম্যাচে দায়িত্ব পালন করেছেন ২০১১ সালের ২৯ নভেম্বর ঢাকায় পাকিস্তান ও বাংলাদেশের ম্যাচে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০