জোকোভিচের ভিসা বাতিল হলো আবারও

স্পোর্টস ডেস্কঃ নোভাক জোকোভিচকে নিয়ে নাটক যেন থামছেই না। ফের বাতিল করা হয়েছে টেনিস বিশ্বের এক নম্বর তারকার ভিসা। করোনাভাইরাসের টিকা না নেওয়ায় অস্ট্রেলিয়া সরকারের পক্ষ থেকে দ্বিতীয়বারের মতো বাতিল করা হয়েছে জোকোভিচের ভিসা।

এবার অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হক, নিজের বিবেচনামূলক ক্ষমতা ব্যবহার করে জোকোভিচের ভিসা বাতিল করে দিয়েছেন। তার দাবি টিকা না নেওয়া জোকোভিচ অস্ট্রেলিয়ার মানুষজনের জন্য চরম স্বাস্থ্য ঝুঁকির কারণ হওয়ার সম্ভাবনা রাখেন। এছাড়া তিনি মনে করে এতে জনগণের পূর্ণ সমর্থন রয়েছে। অভিবাসন আইনের ১৩৩সি (৩) অনুচ্ছেদের ক্ষমতা ব্যবহার করে এই ভিসা বাতিল করেন অ্যালেক্স হক।

এর আগে অস্ট্রেলিয়া ওপেনে খেলার সুযোগ দিতে টিকার বাধ্যবাধকতা শিথিল করে জোকোভিচকে ভিসা দিয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু পরবর্তীতে মেলবোর্নের টুলামারিন বিমানবন্দরে তাকে আটকে দেওয়া হয়। জোকোভিচের ভিসা বাতিল করে দেয় অস্ট্রেলিয়া সরকার।

কিন্তু এমন সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি লড়াই শুরু করেন তিনি। তার ভিসা যাতে অনুমোদন করা হয় ও তাকে যেন দেশে ফেরত না পাঠানো হয় সে আবেদন করেন জোকোভিচের আইনজীবী। আদালতে বিজয়ও হয় ৩৪ বছর বয়সী এই টেনিস তারকার। তবে ৯ বারের অস্ট্রেলিয়া ওপেন জয়ীর ভিসা আটকে শঙ্কা ছিল অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রণালয় থেকে। শুক্রবার সেই শঙ্কায়ই সত্যি হয়েছে।

ফের একবার আটকে দেওয়া হলো তার ভিসা। জোকোভিচের আইনজীবীরা আবারও আদালতে যাবার সিদ্ধান্ত নিয়েছেন। তবে খুব একটা কার্যকর এবার হবে বলে মনে করা হচ্ছে না। কেননা স্বয়ং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন সমর্থন জানিয়েছেন এটিতে। এমন পদক্ষেপকে সাধুবাদ জানিয়ে অস্ট্রেলিয়া প্রধানমন্ত্রীর দপ্তর থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা