জো রুটের ক্যারিয়ার সেরা বোলিং, ১৪৫ রানে অলআউট ভারত

স্পোর্টস ডেস্কঃ বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়ামে চলছে ভারত এবং ইংল্যান্ডের মধ্যকার গোলাপি বলে দিবা-রাত্রির টেস্ট। যেখানে স্পিন ভেলকিতে কাবু হচ্ছেন ব্যাটসম্যানরা। গতকাল ইংলিশ ব্যাটসম্যানরা নাজেহাল হয়েছিলেন। আর আজ ম্যাচের দ্বিতীয় দিনে ভারতীয় ব্যাটসম্যানরা বোকা বনেছেন।

আগের দিন প্রথম ইনিংসে ১১২ রানে অলআউট হয়েছিল ইংল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে তিন উইকেটে ৯৯ রান নিয়ে দিন শেষ করেছিল স্বাগতিকরা। তবে প্রথম ইনিংস বেশি লম্বা করতে পারেনি বিরাট কোহলির দল। ১৪৫ রানেই থেমে গেছে তাদের ইনিংস। এক সেশনও ব্যাট করতে পারেনি ভালো করে। ৫৭ রানে অপরাজিত থাকা রোহিত শর্মা এদিন ফিরেছেন ৬৬ করে।

আজিঙ্কা রাহানে-ঋষভ পন্তরা ব্যর্থ হয়েছেন। রবিচন্দ্রন অশ্বিন ১৭ করেছেন। তবে কাজ হয়নি খুব একটা। ৩৩ রান লিড নিয়েই গুঁটিয়ে যায় স্বাগতিকদের ইনিংস। প্রতিপক্ষের ব্যাটিং লাইনআপে ধস নামান ইংলিশ অধিনায়ক জো রুট। মূলত ব্যাটসম্যান হিসেবে বিশ্বজোড়া খ্যাতি কুড়ালেও, এই ম্যাচে বল হাতে ভেলকি দেখিয়েছেন। মাত্র ৬.২ ওভার বল করে ৩ মেইডেনসহ ৮ রান খরচায় ৫ উইকেট তুলে নিয়ে ক্যারিয়ার সেরা বোলিং ফিগার দেখেছেন এই অফস্পিনার। এছাড়া আরেক স্পিনার জ্যাক লিচও ৪টি উইকেট শিকার করেছেন।

তবে ভারতকে লিড বড় করতে না দিয়ে খুব একটা সুখকর পরিস্থিতিতে নেই ইংল্যান্ডও। নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে অক্ষয় কুমার স্পিন বিষে কোন রান না তুলেই দুই টপঅর্ডার ব্যাটসম্যানকে হারিয়ে ফেলে সফরকারীরা। ইনিংসের একেবারে প্রথম বলে ‘গোল্ডেন ডাকে’ ফিরে যান ওপেনার জ্যাক ক্রাউলি।

এরপরের বলেই সদ্য উইকেটে আসা জনি বেয়ারস্টোর বিরুদ্ধে এলবিডব্লিউর আবেদনে সাড়া দিয়ে আম্পায়ার আউট তুলে দেন। তবে রিভিউ নিয়ে এ যাত্রায় বেঁচে যান বেয়ারস্টো। ইনিংসের তৃতীয় এবং নিজের দ্বিতীয় বলেই বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফেরেন এই ব্যাটসম্যান। বিপদে থাকা ইংল্যান্ডকে রক্ষার চেষ্টা করছেন অধিনায়ক রুট (৬) ও ওপেনার ডম সিবলি (৬)। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ইংল্যান্ডের সবশেষ সংগ্রহ ২ উইকেটের বিনিময়ে ১২ রান।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা