টানা ১০ বছরে একবারও প্রথম ম্যাচে জিততে পারেনি মুম্বাই

0
169

স্পোর্টস ডেস্কঃ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামতে যাচ্ছে মুম্বাই ইন্ডিয়ান্স। যেখানে তাদের প্রতিপক্ষ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচ। ব্যাঙ্গালোরের ঘরের মাঠ এম চিন্নাস্বামী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি।

এই ম্যাচে জিততে পারবে কিনা টুর্নামেন্টের সবচেয়ে সফলতম দল মুম্বাই, সেই নিয়ে প্রশ্ন উঠেছে। এর কারণও আছে। গেল দশ আসরের মধ্যে একবারও নিজেদের প্রথম ম্যাচে জিততে পারেনি মুম্বাই ইন্ডিয়ান্স। অথচ এর মধ্যে সর্বোচ্চ পাঁচ বারই চ্যাম্পিয়ন হয়েছে রোহিত শর্মার দল।

২০০৮ সালে শুরু হয় আইপিএল। এরপর ২০১২ সাল পর্যন্ত টানা নিজেদের প্রথম ম্যাচে জিতেছিল মুম্বাই। তবে ২০১৩ সাল থেকে প্রথম ম্যাচের হারের তিক্ততা লেগে যায় ফ্র্যাঞ্চাইজিটির। এরপর টানা দশ বছর ধরে, অর্থাৎ ২০২২ সাল পর্যন্ত নিজেদের কোনো প্রথম ম্যাচেই জিততে পারেনি দলটি। অথচ এর মাঝেই ২০১৩, ২০১৫, ২০১৭, ২০১৯ ও ২০২০ সালে পাঁচ আসরে শিরোপা জেতে মুম্বাই।

কিন্তু এর আগে যে চার আসরে প্রথম ম্যাচে জিতেছিল, সেসময় কোনো শিরোপা জিততে পারেনি। সর্বোচ্চ সাফল্য একবার ২০১০ সালে রানার্সআপ হওয়া। আর তাই প্রথম ম্যাচ হারলেও, কোনো ক্ষতি নেই মুম্বাইয়ের, এমন ধারণা পোষণ করে টুর্নামেন্টে এগিয়ে যেতে পারে দলটি।

এর আগে ২০১৩ সালে রিকি পন্টিংয়ের নেতৃত্বে থাকা মুম্বাই হেরেছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের কাছে। সেই বছরই প্রথমবার শিরোপা জেতে মুম্বাই। এরপর ২০১৪ ও ২০১৫ মৌসুমে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে টানা দুই বার প্রথম ম্যাচে হারে। ২০১৬ ও ২০১৭ মৌসুমে রাইজিং পুনে সুপারজায়ান্টের বিপক্ষে টানা দুই হার দেখে প্রথম ম্যাচে।

২০১৮ সালে মুম্বাই হারের তিক্ততা পায় চেন্নাই সুপার কিংসের কাছে। ২০১৯ সালের আইপিএলে দলটির হার দিল্লি ক্যাপিটালসের কাছে। আবার ২০২০ সালে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে হেরে মৌসুম শুরু করে আইপিএলের। সেবছরই শেষ বার আইপিএলের শিরোপা জিতে মুম্বাই। ২০২১ সালে মুম্বাইয়ের প্রথম ম্যাচ হার রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের কাছে। আর সবশেষ ২০২২ আইপিএলে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে হারে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here