টি-টোয়েন্টি ছেড়ে টেস্টের অধিনায়কত্ব পেলেন বাভুমা

0
113

স্পোর্টস ডেস্কঃ সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে দল ব্যর্থ হওয়ায় টেম্বা বাভুমার নেতৃত্ব জ্ঞান নিয়ে প্রশ্ন উঠে। ব্যাট হাতে ব্যর্থ হওয়ার পাশাপাশি, দলও ভালো ফলাফল এনে দিতে পারেনি। নিজেও সেই বিষয়টা উপলব্দি করেছেন বাভুমা। এবার তাই টি-টোয়েন্টির অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছেন এই ব্যাটার।

তবে টি-টোয়েন্টির নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেও, পুরষ্কার পেয়েছেন ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) পক্ষ থেকে। এবার বাভুমাকে টেস্ট দলের নেতৃত্বে নিয়ে এসেছে সিএসএ। ডিন এলগারকে সরিয়ে লাল বলের দায়িত্ব তুলে দেওয়া হয়েছে বাভুমার হাতে।

আর এতে নতুন ইতিহাস গড়েছেন বাভুমা। প্রথম কৃষ্ণাঙ্গ-আফ্রিকান হিসেবে দক্ষিণ আফ্রিকার টেস্ট দলের অধিনায়কত্ব পেয়েছেন তিনি। এর আগে প্রথম কৃষ্ণাঙ্গ-আফ্রিকান হিসেবে ওয়ানডে এবং টি-টোয়েন্টি দলের অধিনায়কত্বও পেয়েছিলেন তিনি।

৩২ বছর বয়সী এই ব্যাটারের নতুন পথচলা শুরু হবে উইন্ডিজের বিপক্ষে আসন্ন সিরিজ দিয়ে। ঘরের মাঠে ক্যারিবিয়ানদের বিপক্ষে পুর্ণাঙ্গ সিরিজ খেলবে প্রোটিয়ারা। দুই ম্যাচের টেস্ট দিয়ে শুরু হবে সিরিজ। আগামী ২৮ ফেব্রুয়ারি, সেঞ্চুরিয়নে প্রথম টেস্টে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও উইন্ডিজ। ৮ মার্চ জোহানেসবার্গে শুরু হবে দ্বিতীয় টেস্ট।

আর টেস্ট সিরিজের জন্য বাভুমার নেতৃত্বে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। অধিনায়কত্ব পরিবর্তন ছাড়াও পাঁচটি পরিবর্তন এসেছে দলের। বাদ পড়েছেন লুঙ্গি এনগিডি, সারেল এরউই, র‍্যাসি ভ্যান ডার ডুসেন, কাইল ভেরেনা ও খায়া জোনদো। তবে দলে আছেন টেস্টের নেতৃত্ব হারানো ডিন এলগার।

উইন্ডিজের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার ১৫ সদস্যের টেস্ট দল
টেম্বা বাভুমা (অধিনায়ক), জেরাল্ড কোয়েটজি, টনি ডি জর্জি, ডিন এলগার, সাইমন হার্মার, মার্কো জেনসেন, হেনরিখ ক্লাসেন, কেশভ মহারাজ, এইডেন মার্করাম, ওয়ায়ান মুল্ডার, সেনুরান মুথুসামি, অ্যানরিখ নরকিয়া, কেগান পিটারসেন, কাগিসো রাবাদা ও রায়ান রিকেলটন।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here