টি-টোয়েন্টি টুর্নামেন্টে অনিশ্চিত মাশরাফি, বাকি ক্রিকেটারদের তালিকা চূড়ান্ত

নিজস্ব প্রতিবেদকঃ পূর্ব নির্ধারিত ঘোষণা অনুযায়ী আগামী ১৫ নভেম্বর থেকে শুরু হওয়ার কথা পাঁচ দলের বঙ্গবন্ধু কাপ টি-টোয়েন্টি টুর্নামেন্ট। তবে সেই সময় অনুযায়ী শুরু হচ্ছে টুর্নামেন্টটি। অন্ততপক্ষে এক সপ্তাহ পিছিয়ে যাচ্ছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বিশ্বস্ত সূত্র এসএনপিস্পোর্টসকে নিশ্চিত করেছে বিষয়টি।

টি-টোয়েন্টি টুর্নামেন্টে বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মোর্ত্তজাকে পাওয়া নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। কারণ, এই তারকা হ্যামিস্ট্রিংয়ের ইনজুরি সমস্যায় ভুগছেন। তবে ইনজুরির অবস্থা কেমন সেটি পরীক্ষার জন্য স্ক্যান করানোর সুযোগও পাচ্ছেন না তিনি।

কারণ, মাশরাফির দুই ছেলে-মেয়ে করোনায় আক্রান্ত। সন্তানদের পাশে থাকতে তাঁকেও তাই কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে। স্ক্যান না করা পর্যন্ত পরবর্তী পদক্ষেপ নেওয়া যাবে না। এছাড়া হ্যামিস্ট্রিংয়ের ইনজুরি সেরে উঠতে অন্ততপক্ষে ২১ দিনের সময় লাগে। এখনও অনুশীলনে না ফিরতে পারা, ফিটনেস নিয়ে বিসিবির কড়াকড়ির বিষয়ও রয়েছে। সব মিলিয়ে তাই আসন্ন টি-টোয়েন্টি টুর্নামেন্টে অনিশ্চিত ৩৭ বছর বয়সী এই পেসার।

এদিকে বিসিবির দেওয়া স্পন্সর বিজ্ঞাপনে আগ্রহ দেখিয়েছে বেশ কয়েকটি প্রতিষ্ঠান। ইতিমধ্যে দলগুলোর স্পন্সরও প্রায় চূড়ান্ত। বেক্সিমকো, জেমকন, ইনসেপ্টা, গাজী গ্রুপের দল পাওয়া অনেকটা নিশ্চিত। বাকি আরেকটি দলের স্পন্সর পেতে লড়াইয়ে আছে বসুন্ধরা এবং অন্য একটি কর্পোরেট হাউস।

প্লেয়ার্স ড্রাফটস নাকি নির্বাচকদের গড়ে দেওয়া দল হবে, সেই নিয়ে দোটনা ছিল। তবে শেষ পর্যন্ত ড্রাফটসের দিকেই যাচ্ছে বিসিবি। স্পন্সরদের চাওয়া পূরণ করতেই মূলত এমন সিদ্ধান্ত। ড্রাফটসের জন্য খেলোয়াড়দের তালিকাও চূড়ান্ত করা হয়েছে। বিসিবি প্রেসিডেন্টস কাপে খেলা জাতীয় দল, এইচপি, অনূর্ধ্ব-১৯’র প্লেয়ার তো থাকছেনই, সেই সাথে থাকছেন ঘরোয়া লিগে নিয়মিত খেলা ক্রিকেটাররাও। কোন খেলোয়াড় কোন ক্যাটাগরিতে থাকবেন সেটিও ঠিক করা হয়েছে।

তবে সবাইকে ফিটনেস টেস্টে উত্তীর্ন হয়েই টুর্নামেন্টে অংশ নিতে হবে। বিপ টেস্টে ১০/১১ থাকছে পাস স্কোর। সেই স্কোর নিয়ে পাস করতে পারলেই টুর্নামেন্ট খেলতে পারবেন। আগেই এসএনপিস্পোর্টস জানিয়েছিল ১০ কোটি টাকায় পাঁচ দলে ১৬ জন করে ৮০ ক্রিকেটার খেলতে পারবেন। প্লেয়ার্স ড্রাফটস থেকে প্রত্যেকটি দল গঠনে সর্বোচ্চ ২ কোটি টাকা খরচ করার সুযোগ থাকবে। প্রেসিডেন্টস কাপের মতো মোটা অঙ্কের প্রাইজমানি থাকছে এই টুর্নামেন্টে। খেলোয়াড়দের ক্যাটাগরি এবং পারিশ্রমিক চূড়ান্ত।

‘এ’, ‘বি’, ‘সি’, ও ‘ডি’ ক্যাটাগরিতে যথাক্রমে পারিশ্রমিক থাকবে ১০ লাখ, ৮ লাখ, ৬ লাখ ও ৪ লাখ টাকা করে। এছাড়া পঞ্চপান্ডব মাশরাফি বিন মোর্ত্তজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদকে আলাদা পারিশ্রমিকে আইকন বা ‘এ’ প্লাস ক্যাটাগরিতে রাখার চিন্তা-ভাবনা চলছে। মাশরাফির ইনজুরি থাকলে সেক্ষেত্রে লিটন দাসের সুযোগ পাওয়ার সম্ভাবনা বেশি।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/সা