টেস্টের রাজদণ্ড বিরাট কোহলির হাতে

0
12

স্পোর্টস ডেস্ক: কিছু দিন আগেই পাকিস্তানের টেস্ট অধিনায়ক মিসবাহ উল হকের হাতে টেস্টের সেরা দল হিসেবে আইসিসি রাজদণ্ড পুরকার উঠে। এবার সেটি উঠলো ভারতীয় টেস্ট দলপতি বিরাট কোহলির হাতে। ভারতকে হটিয়ে ছিলো পাকিস্তান, এবার পাকিস্তানকে হটিয়ে নিজেদের জায়গা পুনরুদ্ধার করলো ভারত।

মঙ্গলবারেই বিরাট কোহলির হাতে টেস্ট চ্যাম্পিয়নশিপের স্মারক তুলে দিয়েছেন ভারতের সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কর।

মঙ্গলবার ইন্দোরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩-০ সিরিজ জিতে টেস্ট ক্রিকেটে এক নম্বরের শিরোপা পাকিস্তানের কাছ থেকে নিজেদের করে নিয়েছেন বিরাট কোহলির দল।

অধিনায়ক হিসেবে টানা চারটি টেস্ট সিরিজ জিতল বিরাটের ভারত। শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজের পর নিউজিল্যান্ডকে হারিয়ে আবারও টেস্ট র্যাং কিংয়ের এক নম্বরে চলে এসেছে টিম ইন্ডিয়া। কোহলির নেতৃত্বে এখন পর্যন্ত একটি মাত্র টেস্ট হেরেছে ভারত৷ জিতেছে ১০টিতে, ড্র হয়েছে পাঁচটিতে৷

কোহলির নেতৃত্বে এ নিয়ে তিনবার টেস্টের রাজদণ্ড পেলো ভারত। ২০১৫ ডিসেম্বর ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকাকে হারানোয় এক নম্বরে যায় বিরাটবাহিনী। কিন্তু সপ্তাহখানেক পরে নিউজিল্যান্ডকে হারিয়ে এক নম্বর জায়গা ফিরে পায় অস্ট্রেলিয়া। কিন্তু চলতি বছরে আগস্টে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১-০ সিরিজ জিতে আবার শীর্ষস্থান ফিরে পায় ভারত।

কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দু’টি টেস্ট বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় অ্যাডভান্টেজ পায় পাকিস্তান। ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ ড্র (২-২) করে ভারতের কাছ থেকে তাজ ছিনিয়ে নেয় পাকিস্তান ক্রিকেট দল কিন্তু  সপ্তাহ দু’য়েক ব্যবধানে নিউজিল্যান্ডকে ৩-০ হারিয়ে পাকিস্তানের কাছ থেকে রাজদণ্ড ছিনিয়ে নিয়েছে বিরাটের দল।

টেস্ট রাজদণ্ড হাতে উচ্ছ্বসিত কোহলি বলেন, ‘আইসিসির রাজদণ্ড হাতে নেওয়া একটা অসাধারণ সম্মানের ব্যাপার। ক্রিকেটের ঐতিয্যবাহি ফরম্যাটে আবারও প্রথমে আসতে পেরে আমরা সম্মানিত। স্বপ্ন ছিল যে কোন দলকেই হারাতে পারবো আমরা, সেটাই সত্যি হচ্ছে।’

আগামী বছরের এপ্রিলের এক তারিখে যে দল টেস্ট র‌্যাংকিংয়ের এক নম্বরে থাকবে তারা এক মিলিয়ন মার্কিন ডলার পাবে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) পক্ষ থেকে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/প্রি/০০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here